এবার মহাকাশে নিজস্ব স্পেস স্টেশন হবে ভারতের! মেগাপ্ল্যান ISRO-র, পাশে দাঁড়াল এই দেশ

   

বাংলাহান্ট ডেস্ক : নিজস্ব স্পেস স্টেশন (Space Station) তৈরি করতে চলেছে ভারত। এবার থেকে ভারতের (India) তৈরি স্পেস স্টেশনে থাকতে পারবেন ভারতীয় মহাকাশচারীরা। এই স্পেস স্টেশন নির্মাণে ভারতকে সাহায্য করতে তৈরি আমেরিকা। ন্যাশনাল অ্যারোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন এমনটাই বলেছেন।

বিল নেলসনের ভারত সফর:

বিল নেলসন এসেছেন ভারত সফরে। তাঁর এই ভারত সফরের দিকে তাকিয়ে রয়েছে গোটা পৃথিবী। ভারত সফর চলাকালীন বিল সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় মহাকাশচারীদের আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাওয়ার ক্ষেত্রে সহযোগিতা করা হবে। এমনকি সহায়তা করা হবে ভারতের নিজস্ব আন্তর্জাতিক মহাকাশ স্টেশন করার ক্ষেত্রেও।

আরোও পড়ুন : একসময় টেক্কা দিতেন আম্বানিকে! আজ নিঃস্ব, থাকেন ভাড়াবাড়িতে! করুণ কাহিনী ভারতীয় ধনকুবেরের

নেলসেনের মতামত:

নেলসন জানিয়েছেন, আমেরিকা সম্পূর্ন ভাবে প্রস্তুত ভারতকে সহযোগিতা করতে। নেলসন  ভারত সফরের সময় বলেছিলেন, ২০২৪ সালের শেষে ভারত ও আমেরিকা যৌথভাবে আন্তর্জাতিক স্পেস স্টেশনে মহাকাশচারী পাঠাবে। আর এই মহাকাশচারী নির্বাচন করবে ইসরো। ভারত যদি এক্ষেত্রে আমেরিকার সহায়তা চায় তাহলে তারা প্রস্তুত।

Earth horizon and International Space Station solar panel array Expedition 17 crew August 2008

ইসরোর সাথে হাত মেলাতে ইচ্ছুক আমেরিকা:

নেলসন বলেছেন তিনি বিশ্বাস করেন ভারত মহাকাশে ২০৪০ সালের মধ্যে নিজস্ব আন্তর্জাতিক স্পেস স্টেশন তৈরি করতে সক্ষম হবে। তবে এসব কিছু ভারতের উপর নির্ভর করবে। জানা যাচ্ছে এই প্রজেক্টে ইসরোর (Indian Space Research Organisation) সাথে হাত মেলাতে ইচ্ছুক আমেরিকার বোয়িং, ব্লু অরিজিন, এলএলসি, ভয়েজার স্পেস হোল্ডিংস-এর আধিকারিকরাও।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর