টাইমলাইনভারত

দেশ থেকে নকশালবাদ উৎখাত করতে জরুরি মিটিং অমিত শাহ-র, গরহাজির রইলেন মমতা ব্যানার্জী

বাংলা হান্ট ডেস্কঃ নকশালবাদীদের খতম করার জন্য মোদী সরকার কড়া পদক্ষেপ নিতে চলেছে। আর সেই ক্রমেই সোমবার দিল্লীর বিজ্ঞান ভবনে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ গুরুত্বপূর্ণ বৈঠক ডাকেন। স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে অমিত শাহ প্রথমবার নকশাল প্রভাবিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে সাক্ষাৎ করে নকশাল সমস্যা নিয়ে চর্চা করেন তিনি। ওই বৈঠকে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ, ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল, বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবার দাস, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, অন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী সিএম জগন রেড্ডি অংশ নিয়েছেন। এই বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ আর তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর অংশ নেননি।

এই বৈঠকে ১০টি নকশাল প্রভাবিত রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ পাঠানো হয়েছিল। কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী বৈঠকে অংশ নেওয়ার পর এটা পরিস্কার হয়েছে যে, কংগ্রেসও এবার নকশাল সমস্যা মেটাতে চায়। এই বৈঠকে কেন্দ্রীয় সেনার প্রধান আর রাজ্য সরকারের পুলিশ আধিকারিকও উপস্থিত ছিলেন।

নকশাল সমস্যা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রীর নেতৃত্বে হওয়া এই বৈঠকে অনেক ইস্যু নিয়েই চর্চা হয়। সুত্র থেকে জানা যায় যে, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, আর ছত্তিসগড় সীমান্তে নকশাল সমস্যা নিয়ে এই বৈঠকে আলোচনা হয়। এই বৈঠকে তিনটি রাজ্যের সহযোগিতাতে জোর দেওয়া হয়। নকশাল জঙ্গিদের অবৈধ সম্পত্তি, আর ফান্ডিংয়ে তালা লাগানোর জন্য চর্চা করা হয়। আর এর জন্য প্রতিটি নকশাল প্রভাবিত জেলার সমীক্ষা করা হবে। নকশালদের সংখ্যা আর তাঁদের দ্বারা করা হিংসা নিয়েও চর্চা করা হয়।

Related Articles

Back to top button