গতি বাড়বে ন্যশানাল হাইওয়েতে, বড় পদক্ষেপ নিচ্ছে সরকার! এবার থেকে এত স্পিডে চালানো যাবে গাড়ি

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে দেশের (India) পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নত করে তোলার পাশাপাশি সড়কপথগুলিকেও গতিশীল করে তোলার লক্ষ্যে একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে সরকারের (Government) তরফে। যার যেরে প্রত্যক্ষভাবে লাভবান হচ্ছেন সাধারণ মানুষ। সেই রেশ বজায় রেখেই এবার একটি বড় খবর সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, শীঘ্রই হাই-স্পিড হাইওয়ে করিডোরের বড় নেটওয়ার্ক তৈরি হবে দেশে।

এমতাবস্থায়, সড়ক পরিবহণ মন্ত্রক প্রায় ৪১,০০০ কিলোমিটারের ন্যাশনাল হাইওয়ে নির্মাণ ও সম্প্রসারণের প্রস্তাব করেছে। এই  পরিকল্পনার মধ্যে রয়েছে ১৫,০০০ কিলোমিটারের হাই-স্পিড করিডোর, যা নিয়ন্ত্রিত-অ্যাক্সেস রুট হবে। TOI-এর একটি রিপোর্ট অনুসারে, এই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে ২০৩১-৩২ অর্থবর্ষের মধ্যে এবং অনুমান করা হচ্ছে যে, এর জন্য ১৯.৫ লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রয়োজন হবে।

Speed ​​will increase on national highway, government is taking big steps

এদিকে, এই প্রস্তাব বাস্তবায়নের জন্য, পরিকল্পনার প্রথম ধাপ চালু করা হবে। যেখানে এই প্রকল্পগুলি ২০২৮-২৯ সালের মধ্যে বিডের জন্য রাখা হবে এবং ২০২৩১-৩২ সালের মধ্যে নির্মাণ শেষ হবে। এমতাবস্থায়, একবার এই বিস্তৃত সড়ক নেটওয়ার্ক শুরু হলে, এটি প্রত্যাশিত যে ন্যাশনাল হাইওয়েতে এভারেজ ট্রাভেল স্পিড প্রায় দ্বিগুণ হবে। উল্লেখ্য যে, বর্তমান এটি হল ৪৭ কিলোমিটার প্রতি ঘন্টা। যেটি বৃদ্ধি হয়ে ৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারবে।

আরও পড়ুন: বিশ্বজুড়ে “রাজ” করবে ভারতের হাতিয়ার! এই দেশ কিনতে চলেছে আকাশ এয়ার ডিফেন্স সিস্টেমের ১৫ টি ইউনিট

ইতিমধ্যেই সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি সম্প্রতি ইঙ্গিত দিয়েছিলেন যে, যাত্রীদের দ্রুত যাতায়াত নিশ্চিত করতে ন্যাশনাল হাইওয়ের স্পিড লিমিট বাড়ানো হতে পারে। অন্যান্য দেশের পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকাতে হাইওয়েতে গড় ট্রাভেল স্পিড ঘন্টায় ১০০ কিলোমিটারের বেশি। যেখানে চিনে এটি প্রায় ৯০ কিলোমিটার প্রতি ঘন্টা। মূলত, গড় ট্রাভেল স্পিড বৃদ্ধি করে ভারত সরকার লজিস্টিক খরচ GDP-র ৯ থেকে ১০ শতাংশ পর্যন্ত কমানোর লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে। বর্তমানে, এই খরচ GDP-র প্রায় ১৮ শতাংশ।

আরও পড়ুন: কলকাতা মেট্রোয় চাকরির সুযোগ, মাধ্যমিক পাশেই করা যাবে আবেদন, জারি হল বিজ্ঞপ্তি

জানিয়ে রাখি যে, শহর ও নগর এলাকায় এবং তার আশেপাশে যানজট কমাতে, মন্ত্রক ইতিমধ্যেই নির্দিষ্ট হাই-স্পিড করিডোর চিহ্নিত করেছে। এই করিডোরগুলি ভারতের যেকোনো অংশ থেকে ১০০ থেকে ১৫০ কিলোমিটারের মধ্যে অবস্থিত থাকবে। মন্ত্রকের মূল্যায়ন অনুযায়ী, ভারতের প্রায় ৫০,০০০ কিলোমিটারের হাই-স্পিড করিডোরের প্রয়োজন হবে। বর্তমানে, যেটির মাত্র ৩,৯০০ কিলোমিটার চালু রয়েছে। তবে, ২০২৬-২৭ সালের মধ্যে এই পরিমাণ প্রায় ১১,০০০ কিলোমিটারে পৌঁছবে বলে অনুমান করা হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর