আর নেই চাকরির টেনশন! মাত্র ১০ হাজার টাকায় শুরু করুন এই ব্যবসাগুলি, প্রতিমাসে হবে দুর্দান্ত লাভ

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে পাল্টাচ্ছে সবকিছুই। তার সাথে পরিবর্তিত হচ্ছে সবার মানসিকতারও। আগে চাকরির (Job) প্রতি অধিকাংজন ঝুঁকলেও এখন যুগের সাথে তাল মিলিয়ে লাভজনক ব্যবসার (Business) প্রতি আকৃষ্ট হচ্ছেন অনেকেই। যেখানে প্রতিষ্ঠিত হতে পারলেই থাকছে বিরাট আয়ের সুযোগ!

বর্তমান প্রতিবেদনে আমরা এমন কিছু লাভজনক ব্যবসার কথা আপনাদের জানাতে চলেছি যা অল্প বিনিয়োগের মাধ্যমে শুরু করতে পারবেন যে কেউই। পাশাপাশি, বর্তমান বাজারে এই পণ্যগুলির চাহিদাও ক্রমশ বাড়ছে। এছাড়াও, অনলাইনের মাধ্যমগুলিতেও এগুলিকে বাজারজাত করা যায় খুব সহজেই।

১. চক তৈরির ব্যবসা: চক তৈরি এমন একটি ব্যবসা যার জন্য খুব কম বিনিয়োগের প্রয়োজন হয়। আপনি ঘরে বসে সহজেই এটি শুরু করতে পারেন। আমরা সবাই জানি যে, স্কুল-কলেজে চক কতটা প্রয়োজনীয়। যে কারণে এর চাহিদাও থাকে সবসময়। পাশাপাশি, চক তৈরি করতে খুব বেশি উপাদানেরও প্রয়োজন হয় না। আপনি মাত্র ১০ হাজার টাকায় এই ব্যবসা শুরু করতে পারেন। সাদা চকের পাশাপাশি রঙিন চকও তৈরি করা যায় খুব সহজে। এই চক গুলি মূলত প্লাস্টার অফ প্যারিস থেকে তৈরি করা হয়, যা একটি সাদা রঙের পাউডার। সাধারণত এটি হল একপ্রকার মাটি যা জিপসাম নামক পাথর থেকে তৈরি করা হয়।

আরও পড়ুন: আর নেই চিন্তা! এবারে শুরু করুন এই গাছের চাষ, বছরের পর বছর ধরে হতে থাকবে বাম্পার আয়

২. টিপের ব্যবসা: পাশাপাশি, বর্তমানে বাজারে বিন্দি বা টিপের চাহিদা অনেক বেড়েছে। আগে শুধু বিবাহিত মহিলারাই টিপ পরতেন, কিন্তু এখন অবিবাহিত মেয়েরাও বিভিন্ন ধরণের টিপ পরছেন। শুধু তাই নয়, বিদেশেও মহিলারা এটির ব্যবহার শুরু করেছেন। এমতাবস্থায় এর চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। মাত্র ১২ হাজার টাকা বিনিয়োগ করে ঘরে বসেই শুরু করা যায় টিপ তৈরির ব্যবসা।

আরও পড়ুন: শহর কলকাতাতেই ঘুরে বেড়াচ্ছে অশরীরী আত্মা! রাতে এইসব জায়গায় গেলেই হাড় হিম হয়ে যাবে

৩. খাম তৈরির ব্যবসা: এছাড়াও, খাম তৈরি একটি খুব সহজ এবং সস্তা ব্যবসা। এটি কাগজ বা কার্ড বোর্ড ইত্যাদি থেকে তৈরি করা যায়। এগুলি বেশিরভাগ প্যাকেজিংয়ের জন্য ব্যবহৃত হয়। পাশাপাশি, গুরুত্বপূর্ণ কাগজপত্র, গ্রিটিংস কার্ড ইত্যাদির মোড়ক হিসেবেও ব্যবহৃত হয় এটি। এই ব্যবসার ক্ষেত্রে সবসময় চাহিদা থাকে। অর্থাৎ প্রতি মাসেই এই ব্যবসায় ভালো পরিমাণ আয় করা যাবে খুব সহজেই। আপনি যদি বাড়ি থেকে এই ব্যবসা শুরু করেন তবে আপনাকে ১০ হাজার থেকে ৩০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। অপরদিকে, আপনি যদি মেশিন দিয়ে খাম তৈরি করেন সেক্ষেত্রে এর জন্য আপনাকে ২ থেকে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে।

Start these businesses with just 10 thousand rupees

৪. মোমবাতি তৈরির ব্যবসা: পাশাপাশি, আরও একটি লাভজনক ব্যবসার মাধ্যম হল মোমবাতি তৈরির ব্যবসা। সময়ের সাথে সাথে এই ব্যবসায় অনেক পরিবর্তন এসেছে। এখনও গ্রামাঞ্চলে রাতের বেলায় কারেন্ট চলে গেলে এর ব্যবহার লক্ষ করা যায়। পাশাপাশি, জন্মদিন, অন্নপ্রাশন ইত্যাদি অনুষ্ঠানগুলিতেও বাড়ি, হোটেল বা ফ্ল্যাট সাজাতে ব্যবহার করা হয় মোমবাতির। এছাড়াও, বিভিন্ন পুজো পার্বণেও প্রচুর পরিমাণে প্রয়োজন হয় মোমবাতির। এমতাবস্থায়, সারাবছরই বাজারে চাহিদা থাকে এটির। আপনি যদি এই ব্যবসাটি বাড়িতে থেকেই শুরু করতে চান সেক্ষেত্রে মাত্র ১০ থেকে ২০ হাজার টাকা বিনিয়োগ করেই এটি খুব সহজেই শুরু করা যেতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর