RBI-র এই নিয়মে বড়সড় ঝটকা খেল SBI, কোটি কোটি টাকা ক্ষতির সম্মুখীন ব্যাঙ্ক

বাংলা হান্ট ডেস্ক : স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank Of India) শেয়ার (SBI Share) নিয়ে চর্চা চলে হামেশাই। দেশের এই সর্বোচ্চ ব্যাঙ্কের চাহিদাও থাকে ভালোই। তবে সম্প্রতি এসবিআই খেয়েছে শেয়ার বাজারে। যেদিন থেকে RBI কনজিউমার লোনের রিস্ক বাজেট বৃদ্ধি করেছে সেদিন থেকেই এসবিআই-র শেয়ার পড়েছে ৮ শতাংশ। গত শুক্রবার SBI-এর শেয়ারে ভালোরকম ডাউনফল হয়েছে।

bloombergquint 2022 05 44d62b29 ba48 4762 b854 023d900f8d76 photo 2022 05 13 17 22 39

   

প্রসঙ্গত উল্লেখ্য, গত সপ্তাহে কনজিউমার লোনের রিস্ক বাজেট বাড়িয়েছে RBI, যা ঋণদাতাদের সাথে NBFC এবং ক্রেডিট কার্ড কোম্পানিগুলির জন্য ছিল। সূত্রের খবর, দেশের রিজার্ভ ব্যাঙ্ক অসুরক্ষিত ঋণ দেওয়ার হার কিছুটা কমানোর জন্যই নাকি এই সিদ্ধান্ত। যার কারণে ব্যাংকগুলোকে মূলধনের রিজার্ভ বাড়াতে হয়েছে, কারণ জামানতবিহীন ঋণ দেওয়ার খরচ বাড়ছে।

আরও পড়ুন : বাচ্চাদের খিচুড়িতেও দুর্নীতির সাপ-ব্যাঙ-টিকটিকি? এবার মিড ডে মিল নিয়েও হবে CBI তদন্ত

একদিকে সুখবর, অন্যদিকে হতাশা

অর্থাৎ একদিকে উৎসবের মরসুমে ক্রেডিট কার্ডের ব্যয় বেড়েছে। যদি আমরা পরিসংখ্যানের কথা বলি, এই ব্যয় ছিল ১.৭৯ ট্রিলিয়ন ডলার। যেখানে ব্যয় বছরে ৩৭.৯ শতাংশ বৃদ্ধির সাথে মাসিক হিসেবে ২৫.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ, এটা বলা যেতে পারে যে RBI-এর সেই সিদ্ধান্ত এসবিআইয়ের জন্য মোটেও ফলপ্রসূ হয়নি।

আরও পড়ুন : শিয়ালদহ রুটে শনি-রবি বাতিল একাধিক ট্রেন, সমস্যায় পড়ার আগেই দেখে নিন তালিকা

এসবিআই কার্ড ১০০% প্রভাবিত হবে

ব্রোকার ফার্ম ইনক্রেডিট ইক্যুইটিসের মতে, প্রাইভেট ব্যাঙ্কও এই নিয়ম এড়াতে পারবে না। এতে তাদের ৫ শতাংশ নিট ঋণের ওপর প্রভাব পড়বে। এর ১০০ শতাংশ প্রভাব পড়বে SBI কার্ডগুলিতে। এমনকি শেয়ার বাজারে এর মার্জিনও কম থাকতে পারে।

thequint 2023 03 0b78043f 6530 4db0 9ce1 1fbeadc8bfff sbi

ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া ব্যয়বহুল হবে

এইদিন ইনক্রেডিট ইক্যুইটিস রিপোর্টে আরও বলা হয়েছে যে,SBI কার্ড ৭৭ শতাংশ ব্যাঙ্ক থেকে ঋণ নেয়। এবং এই ঋণ ভবিষ্যতে আরও ব্যয়বহুল হয়ে উঠতে পারে। ব্যাঙ্কের জন্য যেমন ব্যবহুল হবে তেমনই গ্রাহকদের জন্য ঋণ নেওয়াও ব্যয়বহুল হয়ে উঠবে। পাশাপাশি এর প্রভাব পড়বে ক্রেডিট কার্ড বিক্রিতেও।

সম্পর্কিত খবর