আন্দোলনেই কাজ! সরকারি কর্মীদের DA বাড়ালেন মুখ্যমন্ত্রী, তবুও কেন্দ্রের থেকে অনেক পিছিয়ে

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মরসুমে কপাল খুলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। অতিরিক্ত চার শতাংশ ডিএ (Dearness Allowance) বৃদ্ধির কথা ঘোষণা করেছে মোদী সরকার। আর এ বার ডিএ বাড়লো রাজ্য সরকারি কর্মীদের (State Government Workers)। আন্দোলনেই মিলল ফল। দীর্ঘ প্রতীক্ষার পর কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোওয়েন্স মহার্ঘ ভাতা বা ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নিল সরকার।

   

তবে ডিএ বাড়লেও কোনওরকম ‘এরিয়ার’ বা ডিএ বাবদ বকেয়া কোনও টাকা মিলবে না। কারণ বর্ধিত মহার্ঘ ভাতা ২০২৩ এর ডিসেম্বর থেকে কার্যকর হতে চলেছে। তাই ‘এরিয়ার’ বা বকেয়ার কোনও বিষয় নেই। জানিয়ে রাখি, পশ্চিমবঙ্গ নয়, ডিএ বা মহার্ঘ ভাতা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে পঞ্জাব সরকার।

গত সোমবার বিকেলের দিকে ‘এক্স’ হ্যান্ডেল (সাবেক টুইটার) পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান বলেন, ‘রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ভালো খবর। আমরা রাজ্য সরকারি কর্মচারীদের নতুন বছরের উপহার দিতে চলেছি। তাদের চার শতাংশ ডিএ বাড়ানো হল। যা ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।’

প্রসঙ্গত, পঞ্জাব স্টেট মিনিস্টেরিয়াল সার্ভিস ইউনিয়ন বিগত ৪০ দিন ধরে পেনডাউন স্ট্রাইক করে আসছিল। গতকাল বিকেলে ওই ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। সেই বৈঠকের পরই বড় সিদ্ধান্ত নেয় পঞ্জাব সরকার।

জানিয়ে রাখি পূর্বে ৩৪ শতাংশ হারে ডিএ পেতেন পঞ্জাবের সরকারি কর্মীরা। এবার থেকে তারা ৩৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। যা কার্যকর হবে ডিসেম্বর থেকে। ডিএ বা মহার্ঘ ভাতা বাড়লেও পঞ্জাবের সরকার কর্মচারীরা কেন্দ্রীয় হারে ডিএ পাবেন না। কারণ এর আগে ৪২% হারেই DA পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। আর সম্প্রতি তা ৪% বেড়ে হয়েছে ৪৬.

আরও পড়ুন: শীত পালাবে! বড়দিনের আগেই দক্ষিণবঙ্গে হাজির অন্য টুইস্ট: ভয়ঙ্কর আপডেট দিল আবহাওয়া দপ্তর

ওদিকে শোনা যাচ্ছে, শীঘ্রই পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। এই নিয়েই কার্যত শোরগোল পড়ে গিয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল সামনে এসেছে। যাতে যথেষ্ট ভালো ফল করেছে বিজেপি। আর এই আবহেই আচমকা ডিএ বা মহার্ঘ ভাতা বাড়ার জল্পনা তৈরি হয়েছে।

da hike v

ডিসেম্বর মাস প্রায় শেষ। আগামী বছর জানুয়ারিতেই ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ার কথা। বিভিন্ন সূত্রে খবর, ২০২৪ সালের জানুয়ারিতে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে। যদিও মনে করা হচ্ছে এই বিষয়টি আরও পরিষ্কার হবে সর্বভারতীয় মূল্যসূচক (AICPI) সামনে এলে। জানিয়ে রাখি কেন্দ্রীয় সরকার বছরে দু’বার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে- জানুয়ারি এবং জুলাইয়ে। জানুয়ারির বর্ধিত মহার্ঘ ভাতা সাধারণত মার্চ মাসে ঘোষণা করা হয়। তবে ২৪ এর প্রথমেই লোকসভা নির্বাচন থাকায় তা এবার আগেই ঘোষণা করা হতে পারে এমনটাই মনে করা হচ্ছে।

সম্পর্কিত খবর