মাধ্যমিক পাস হলেই পশ্চিমবঙ্গ সরকারের থেকে মিলবে ১৮ হাজার! শুধু লাগবে এই নথি

বাংলাহান্ট ডেস্ক : চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ এখন সময়ের অপেক্ষা। তবে সূত্রের খবরে যা জানা যাচ্ছে তাতে আর বেশিদিন অপেক্ষা করতে হবে না। খুব শীঘ্রই প্রকাশিত হতে চলেছে জীবনের প্রথম পরীক্ষা মাধ্যমিক পরীক্ষার ফলাফল। মাধ্যমিক পরীক্ষার ফলাফল বেরোনোর পরই শুরু হয়ে যায় উচ্চ মাধ্যমিক স্তরে পড়াশোনার প্রস্তুতি।

আর যা বেশ খরচ সাপেক্ষ। তবে পড়ুয়াদের কথা মাথায় রেখে সরকার একটা অভিনব পদক্ষেপ নিয়েছে। পড়ুয়াদের উদ্দেশ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। মাধ্যমিক পাস পড়ুয়ারা পাবে ১৮ হাজার টাকা। এমনই ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। আসলে মাধ্যমিক পরীক্ষার পর এই রাজ্যের অনেক পড়ুয়া আছে যারা পড়াশোনা পাঠ চুকিয়ে দেয়।

   

আরোও পড়ুন : তৃণমূলের ফল ভালো হলেই মিলবে আবাসের টাকা! অ্যাকাউন্টে কবে ঢুকবে? ভোটের আগেই ঘোষণা অভিষেকের

অনেকে অর্থের অভাবে এই কাজ করে থাকে। যাতে সেই সমস্যার সম্মুখীন হতে না হয় অর্থাৎ টাকা পয়সার অভাবে পড়াশোনা স্থগিত না হয়ে যায় তার জন্য মাধ্যমিক পাস পড়ুয়াদের জন্যই এই বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। সরকারের তরফ থেকে এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘স্বামী বিবেকানন্দ স্কলারশিপ’।

আরোও পড়ুন : মঙ্গলে মিলল এভারেস্টের চেয়েও উঁচু আগ্নেয়গিরির খোঁজ! তোলপাড় করা আবিষ্কার ভারতীয় বিজ্ঞানীদের

মাধ্যমিক পাশের পর পড়ুয়াদের যোগ্যতা অনুযায়ী এই স্কলারশিপের আওতায় আনা হয়। এই সুযোগ পেতে গেলে কী যোগ্যতা থাকা প্রয়োজন, দেখে নিন। প্রথমে, মাধ্যমিক পাস হওয়া পড়ুয়াদের অবশ্যই এই রাজ্যের বাসিন্দা হতে হবে।পাশাপাশি ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। যদি ৬০ শতাংশ নম্বর না থাকে তাহলে এই সুযোগ পাবেন না। এছাড়াও পড়ুয়াকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্বীকৃত কোন বিদ্যালয় থেকে পড়াশোনা করে পাশ করতে হবে।

Unemployed youths will get 2,500 rupess per month

এর পাশাপাশি মাধ্যমিক পাস করা পড়ুয়ার পারিবারিক বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে। আপনাদের জানিয়ে রাখি, উচ্চ মাধ্যমিক ছাড়াও স্নাতক, স্নাতকোত্তর স্তরের জন্য চালু রয়েছে এই স্কলারশিপ। এই স্কলারশিপর সুযোগ পেয়েছেন ইতিমধ্যে বহু পড়ুয়া। আবেদন করতে https://svmcm.wbhed.gov.in/ এই লিংকে ক্লিক করুন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর