DA আন্দোলনের মাঝেই সুখবর! শীঘ্রই বেতন বাড়ছে রাজ্যের সরকারি কর্মীদের, খুশি সকলে

   

বাংলা হান্ট ডেস্কঃ চলছে সেপ্টেম্বর মাস। হাতে গোনা কিছুদিন মাত্র। তারপরই পুজো। বোনাস, ছুটিছাটা সবমিলিয়ে সরকারি কর্মচারীদের (state Government Employees) এই সময়টা বেশ ভালোই কাটে। এরই মধ্যে এবার পুজোর আগে সরকারি কর্মীদের জন্য এল দারুণ সুখবর। জানা যাচ্ছে এবার সরকারের সিদ্ধান্ত অনুসারে পদন্নোতির সুযোগ বাড়ছে তাদের।

বহুদিন ধরে সরকারি কর্মীদের প্রমোশনের বিষয়টা ঝুলে রয়েছে। নানা জটিলতা তো ছিলই। এরই মধ্যে জানা যাচ্ছে এবার পুজোর আগেই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য। সূত্রের খবর, জটিলতা কাটাতে গত ৩১ মে রাজ্য সরকারি কর্মীদের নিয়ে কয়েকটি সংগঠনের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জানা যাচ্ছে এবার কমিটির সাথে মুখ্যমন্ত্রীর বৈঠকে নেওয়া কয়েকটি সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে রাজ্য। সম্প্রতি এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে অর্থ দপ্তর (Finance Ministry)। পূর্বেই নবান্ন সভাঘরের সভায় তিনশোর বেশি পদ সৃষ্টি হবে বলে জানা গিয়েছিল। বিজ্ঞপ্তিও জারি করা হয়েছিল। সূত্রের খবর, এবার সেকশন অফিসার থেকে শুরু করে যুগ্ম সচিব পর্যন্ত ১৩০ থেকে ১০ টি পদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ধূপগুড়িতে কেন হারলেন? মিডিয়ার সামনে আসল কারণ জানালেন বিজেপি প্রার্থী তাপসী রায়

জানিয়ে রাখি, এতদিন পর্যন্ত যুগ্মসচিব পদটি পর্যন্ত পদোন্নতি হত। তবে এবার আরও অতিরিক্ত দশটি পদে পদোন্নতির সুযোগ করছে রাজ্য। রাজ্য সরকারি কর্মীদের বেতন হার বৃদ্ধি সংক্রান্ত কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কিমের পরিবর্তন এনেছে রাজ্য সরকার।

da hike

আরও পড়ুন: আগামী কয়েক ঘন্টা বাজ থেকে সাবধান! বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে ঝড়-বৃষ্টি, একাধিক জেলায় জারি সতর্কতা

এর দ্বারা এবার থেকে যে সমস্ত সরকারি কর্মীরা নির্দিষ্ট বছর কাজের পরেও প্রমোশন পান না তারা বর্ধিত বেতন হারের অন্তর্ভুক্ত হবেন। পূর্বের নিয়ম অনুয়ায়ী, এতদিন ৮, ১৬ এবং ২৫ বছর কাজ করার পর এই স্কিমে বেতন হার বৃদ্ধি হত কর্মীদের। তবে এবার থেকে ১৫ এবং ২৪ বছর কাজ করার পরেই বেতন হার পরিবর্তন হবে। প্রথম পর্যায়টি অবশ্য ৮ বছরই থাকছে।

আবার পদোন্নতির ক্ষেত্রে পিএইচই, পূর্ত, সেচ ও জলসম্পদ দপ্তরের ইঞ্জিনিয়ারদের জন্যও অতিরিক্ত পদ সৃষ্টি করা হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর ইঞ্জিনিয়ার-ইন-চিফ থেকে সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার পদের সংখ্যা প্রায় দেড়শোর বেশি বৃবৃদ্ধি করেছে রাজ্য। সব মিলিয়ে এই একগুচ্ছ সিদ্ধান্তে খুশি অধিকাংশ কর্মচারী।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর