উজ্জ্বলা যোজনার জন্য ভর্তুকি বেড়ে ৬,১১০ কোটি! কিন্তু কমল LPG-র সাবসিডি, সামনে এল বড় পরিসংখ্যান

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে (India) LPG সিলিন্ডার (LPG Cylinder) কেনার ক্ষেত্রে ভর্তুকি প্রদান করা হয় সরকারের তরফে। কিন্তু এবার পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালাইসিস সেল (PPAC) জানিয়েছে যে, ২০২১-২২ অর্থবর্ষে সরকার এই খাতে ৩,৫৫৯ কোটি টাকা খরচ করলেও ২০২২-২৩ অর্থবর্ষে ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার স্কিমের আওতায় এক্ষেত্রে ৮২৩ কোটি টাকা খরচ করা হয়েছে।

   

অর্থাৎ, ঘরোয়া LPG গ্যাসের ক্ষেত্রে সরকার ভর্তুকির পরিমাণে ক্রমশ রাশ টানছে। এদিকে, এর বিপরীতে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ভর্তুকির পরিমাণ ২০২২-এর ১,৫৬৯ কোটি টাকা থেকে বাড়িয়ে ২০২৩ অর্থবর্ষে ৬,১১০ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

Subsidy increased to 6,110 crores for Ujjwala Yojana

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথমার্ধে তেলের সেক্টরে আপস্ট্রিম এবং মিডস্ট্রিম PSU-গুলির টার্নওভার ছিল ১,৪২,৮১৬ কোটি টাকা এবং PAT (Profit After Tax) ছিল ২৫,৯৮৭ কোটি টাকা

আরও পড়ুন: বিনিয়োগকারীরা মালামাল! বছর শেষে ফুলেফেঁপে উঠল রতন টাটার প্রিয় কোম্পানি

এদিকে, ২০২২-২৩ অর্থবর্ষে পেট্রোলিয়াম খাত থেকে সরকারি কোষাগারে অবদানের পরিমাণ ছিল ৪,২৮,০৬৭ কোটি টাকা। অর্থাৎ, কেন্দ্রীয় সরকারের মোট রাজস্ব প্রাপ্তির ১৮ শতাংশ এবং রাজ্য সরকারের প্রাপ্তির ৩,২০,৬৫১ কোটি টাকা বা ৮ শতাংশ।

আরও পড়ুন: ভয় ধরাচ্ছে RBI-ইডি! “রিস্ক” না নিয়ে বিদেশি অ্যাকাউন্টে জমা টাকা ফেরত আনছেন ভারতীয়রা

প্রসঙ্গত উল্লেখ্য, PPAC ডেটা চলমান আর্থিক ব্যবস্থার প্রচেষ্টার মধ্যে ভর্তুকি বিতরণের ক্ষেত্রে ভারত সরকারের পুনর্বিন্যাসকে তুলে ধরে। এদিকে, GDP-র শতাংশ হিসেবে পেট্রোলিয়াম ভর্তুকি ২০২২-২৩ সালে বৃদ্ধি পেয়েছে ০.০৩ শতাংশ। আগের বছরে এই হার ছিল ০.০১ শতাংশ। যা দেশের জ্বালানি খাতের ফাইন্যান্সিয়াল হেলথ পরিচালনার সময়ে জনসংখ্যার জন্য জ্বালানির সহজলভ্যতার দিকটিতে ইতিবাচক পদক্ষেপকে নির্দেশ করে।