মাত্র ২৩ বছরেই IFS অফিসার! UPSC-তে প্রথম প্রচেষ্টাতেই সফল হন তমালি, চিনে নিন এই বাঙালি কন্যাকে

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশের (India) কঠিন পরীক্ষাগুলির মধ্যে অন্যতম একটি হল UPSC (Union Public Service Commission)। এই পরীক্ষায় সাফল্য অর্জনের জন্য নিয়মিত হাজার হাজার পরীক্ষার্থী প্রস্তুতি গ্রহণ করলেও তাঁদের মধ্যে মাত্র কিছুজনই সফলতা হাসিল করতে সক্ষম হন। তবে, এমনও কিছুজন থাকেন যাঁরা প্রথম প্রচেষ্টাতেই সফল হয়ে রীতিমতো নজির তৈরি করেন।

   

বর্তমান প্রতিবেদনেও আমরা ঠিক সেইরকমই একজনের প্রসঙ্গ আপনাদের সামনে উপস্থাপিত করব। যিনি কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার ওপর ভর করে প্রথম প্রচেষ্টাতেই এই পরীক্ষায় সফলতা অর্জনের মাধ্যমে IFS অফিসার হয়েছেন। আরও, একটি উল্লেখযোগ্য বিষয় হল, তিনি হলেন পশ্চিমবঙ্গের বাসিন্দা।

Success Story Of IFS Tamali Saha

মূলত, আজ আমরা আপনাদেরকে তমালি সাহার প্রসঙ্গে জানাবো। যিনি UPSC পরীক্ষায় অংশগ্রহণ করেই প্রথম প্রচেষ্টাতে ৯৪ তম স্থান অর্জন করেন। জানিয়ে রাখি যে, মাত্র ২৩ বছর বয়সেই তিনি এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। আর এইভাবেই তিনি গর্বিত করেছেন তাঁর পরিবারকেও।

আরও পড়ুন: IPL-এর আগেই ঘটে গেল বিপদ! সুপার বাইক চালাতে গিয়ে দুর্ঘটনার সম্মুখীন ৩.৬০ কোটি টাকার ভারতীয় খেলোয়াড়

প্রসঙ্গত উল্লেখ্য, তমালি হলেন পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বাসিন্দা। সেখান থেকেই তিনি প্রাথমিক শিক্ষা এবং স্কুল জীবন শেষ করেন। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। ২০২০ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন তমালি।

আরও পড়ুন: পাহাড় হোক বা খারাপ রাস্তা! ঘোড়ার মতো ছুটবে Hero Xoom 160, রয়েছে দুর্ধর্ষ ফিচার্স, অবাক করবে দাম

এইভাবে মেলে সফলতা: স্নাতক হওয়ার পরেই UPSC-র প্রস্তুতি শুরু করে তমালি। এমতাবস্থায়, তিনি ২০২১ সালে তাঁর প্রথম প্রচেষ্টায় UPSC ফরেস্ট সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হন। যেখানে তাঁর র‌্যাঙ্ক ছিল ৯৪। আর এইভাবেই তিনি IFS অফিসার হওয়ার গৌরব অর্জন করেন। এদিকে, এই পরীক্ষায় সাফল্যের পর তাঁকে হোম ক্যাডারে (পশ্চিমবঙ্গ) নিয়োগ করা হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর