fbpx
টাইমলাইনভারত

India নাম বদলে ভারত বা হিন্দুস্তান হতে দেব না, এটা হিন্দুরাষ্ট্র করার ষড়যন্ত্র: দাবি কংগ্রেস নেতার

বাংলাহান্ট ডেস্ক :দেশ একটা কিন্তু নাম দুটো। ইন্ডিয়া ও ভারত। এবার কি তবে ইন্ডিয়া থেকে শুধু হবে ভারত! তেমনই সম্ভাবনা তৈরি হয়েছে। এই নিয়ে এবার বিচার হবে সুপ্রিম কোর্টে (Supreme Court) । দেশের শীর্ষ আদালতে একটি মামলা দায়ের হয়েছে। দেশের দুটো নামের বদলে একটি করতে হবে। সেক্ষেত্রে ভারত বা হিন্দুস্তান প্রাধান্য পাক। সুপ্রিম কোর্ট এই মামলার শুনানি হবে ২রা জুন। মামলার আবেদনে দাবি করা হয়েছে, একটাই নাম দেশের মানুষের মধ্যে জাতীয়তাবোধ বাড়াবে। এমনকী ভারতীয় হিসাবে গর্ববোধ হবে দেশবাসীর। আর তাই কেন্দ্রের কাছে হলফনামা চেয়েছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টও ২ জুন এই বিষয়ে শুনানি করার কথা ভেবেছে । তবে এই পরিস্থিতিতে কিছু লোক যেমন কংগ্রেস থেকে উদিত রাজও এই বিষয়টা মেনে নিতে পারছেন না। তিনি তার টুইটার হ্যান্ডেল থেকে টুইট করেছেন যে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করা হয়েছে যে দেশের নাম ইন্ডিয়া নয় ভারত হতে হবে। ভারতীয় সংবিধানে ইন্ডিয়া ও ভারত উভয়েরই নাম। কংগ্রেস নেতা বলেন, দুটি নামই রাখা উচিত, নাম পরিবর্তন করার পেছনে হিন্দুরাষ্ট্র করার এজেন্ডা কাজ করছে। কোনও পরিস্থিতিতেই এমনটা হতে দেওয়া যাবে না।

এই বিষয় নিয়ে অনেক কথা শোনা গেছে 

তবে কোনও পরিস্থিতিতে এটি ঘটবে না বলে মনে করা হচ্ছে। অনেকেই এই ব্যাপারটার প্রতিক্রিয়া দিয়েছে। কেউ বলেছেন, ভারত হিন্দুবহুল এবং হিন্দুস্তান নামেই আসল পরিচয় তাই INDIA নাম পরিবর্তন করা হোক। বেশিরভাগজন বলেছনে ভারত বা হিন্দুস্তান রাখা হোক তবে INDIA নাম পরিবর্তন করা অবশ্যক

 

Back to top button
Close
Close