নিয়োগ সংক্রান্ত সমস্ত মামলা ফিরল কলকাতা হাইকোর্টে, ED-CBI কে বিরাট নির্দেশ সুপ্রিম কোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ সেই ২০২২ থেকে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) নিয়ে তোলপাড় রাজ্য। এক বছরেরও বেশি সময় পেরিয়ে গেলেও এখনও হয়নি সুরাহা। তদন্ত চলছে তো চলছেই। তদন্তের ধীর গতি নিয়ে বারংবার প্রশ্নের মুখে পড়েছে তদন্তকারী সংস্থার ভূমিকা। এবার এই ইস্যুতেই বড় নির্দেশ দেশের সর্বোচ্চ আদালতের (Supreme Court Of India)।

রাজ্যের নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলা ঘুরে কলকাতা হাইকোর্টেই ফিরিয়ে দিল সুপ্রিমকোর্ট। পাশাপাশি তদন্ত শেষ করার জন্য বেঁধে দেওয়া হল টাইট ডেডলাইন। বৃহস্পতিবার নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি ওঠে সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে। সেখানেই বিরাট নির্দেশ

হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করা হয়েছিল। উল্টে সেই মামলা ফের হাইকোর্টে ফেরত পাঠিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ, আগামীকাল ২ মাসের মধ্যে সিবিআই (CBI) ও ইডিকে সমস্ত তদন্ত শেষ করতে হবে।

আরও পড়ুন: ২৮ ঘন্টা পার! ‘দলবদলু’ বিধায়ক তন্ময় ঘোষের রাইস মিলে জারি আয়কর হানা, কী হচ্ছে ভেতরে?

দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দু’মাসের মধ্যে তদন্ত শেষ করে চূড়ান্ত রিপোর্ট হাইকোর্টে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি হাইকোর্টের প্রধান বিচারপতিকে বিশেষ ডিভিশন বেঞ্চ গঠন করে নিয়োগ সংক্রান্ত সমস্ত মামলার শুনানির নির্দেশ সুপ্রিম সর্বোচ্চ আদালতের। শুধু তাই নয় নতুন চাকরির সুপারিশ নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেবে হাইকোর্টের বিশেষ ডিভিশন বেঞ্চই। জানাল সুপ্রিম কোর্ট।

sc 8

প্রসঙ্গত, এর আগে হাইকোর্টের বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চও ডিসেম্বরের মধ্যে নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত শেষ করার জন্য সময় বেঁধে দেয়। সেই সময় ইডিকে ভর্ৎসনা করে বিচারপতির নির্দেশ দিয়েছিলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়োগ দুর্নীতির সমস্ত তদন্ত শেষ করতে হবে।