টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

মমতার পায়ে হাত দিয়ে প্রণাম শুভেন্দুর! BJP বিধায়ককে অর্থমন্ত্রী হওয়ার প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ সাম্প্রতিক সময়ে যে মানুষটিকে কখনো ‘লেডি কিম’ বলে সম্বোধন, আবার কখনো ‘দুর্নীতি কাণ্ডে মূল অভিযুক্ত’ বলে কটাক্ষ করেন, সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ডাকেই এদিন তাঁর ঘরে প্রবেশ করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। শুধু তাই নয়, সূত্রের খবর অনুযায়ী, এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় তাঁর পায়ে হাত দিয়ে প্রণাম করেন শুভেন্দু; এই খবর সামনে আসতে ইতিমধ্যেই তোলপাড় হয়ে গিয়েছে গোটা বঙ্গ রাজনীতি। সাম্প্রতিক সময়ের ইতিহাসে এহেন দৃশ্য এক প্রকার বিরল বলা চলে।

উল্লেখ্য, এদিন বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে সাড়া দিয়ে তাঁর কক্ষে প্রবেশ করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং ভারতীয় জনতা পার্টির তিন বিধায়ক অগ্নিমিত্রা পাল, অশোক লাহিড়ী এবং মনোজ টিগ্গা। তিন মিনিটের সাক্ষাৎকারে মমতা বন্দ্যোপাধ্যায়ের পায়ে হাত দিয়ে প্রণাম করেন শুভেন্দু এবং অগ্নিমিত্রা। যদিও উক্ত সময়কালে দুই পক্ষের মধ্যে কি কথাবার্তা হয়েছে, সেই সম্পর্কে কেউই স্পষ্ট করে কিছু বলেননি।

তবে সূত্র মারফতে জানা যাচ্ছে, শুভেন্দু অধিকারীকে দেখতে পেয়েই মমতা বলেন, “অনেকদিন পর এত কাছে এলি”, আবার অপরদিকে বিজেপি বিধায়ক অশোক লাহিড়ীকে তৃণমূল দলে আসতে আহ্বান জানিয়ে তাঁকে অর্থমন্ত্রী হওয়ার প্রস্তাব পর্যন্ত দেন মমতা। উল্টোদিকে বিরোধী দলনেতা বলেন, “কিছু দিতে হবে না, পিএসসি-টা দিয়ে দিন।”

বিগত বেশ কিছু সময় ধরে পিএসসি পদ নিয়ে শাসক বনাম বিজেপি দ্বন্দ্ব চরমে। এক্ষেত্রে প্রথমে মুকুল রায় এবং পরবর্তীতে কৃষ্ণ কল্যানীকে বসানো নিয়ে ঘোর আপত্তি তোলে পদ্মফুল শিবির। পরবর্তীতে এই সাক্ষাৎকে ‘সৌজন্যমূলক’ বলে দাবি করেন শুভেন্দু অধিকারী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুজনেই। তবে বর্তমান সময়ে যখন রাজনৈতিক পারদ ক্রমাগত উত্তপ্ত হয়ে উঠছে, তখন এই বৈঠক যে একাধিক জল্পনা সৃষ্টি করেছে, তা বলা বাহুল্য।

উল্লেখ্য, এদিন ‘সংবিধান দিবস’ পালিত হয়েছে বিধানসভায়। পাশাপাশি নতুন ভবনের উদ্বোধন। কিন্তু সেই অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে নাম নেই বিরোধী দলনেতার, এই অভিযোগ তুলে অনুষ্ঠান বয়কট করেন শুভেন্দু। এরপরই মুখ্যমন্ত্রী তাঁকে নিজের ঘরে ডেকে পাঠান। পরবর্তীতে সেখানে পৌঁছে যান শুভেন্দু, মনোজ টিগ্গা, অগ্নিমিত্রা পালরা।

all india trinamool congress,Bharatiya Janata Party,mamata banerjee,suvendu adhikari,agnimitra pal,ashok lahiri,bidhansabha

পরে বেরিয়ে এসে বিরোধী দলনেতা বলেন, “ওঁর ঘরে ডেকেছিলেন। সৌজন্য বিনিময় হল। যদিও চা খাওয়া আর হয়নি।” অগ্নিমিত্রা জানান, “সিএম বসেছিলেন, সৌজন্য বিনিময় করলাম।” অপর দিকে মুখ্যমন্ত্রী জানান, “চা খেতে ডেকেছিলাম।”

Related Articles