রাজ্যবাসীর এবার সোনায় সোহাগা! প্রকাশ্যে এল স্বাস্থ্যসাথীর নয়া আপডেট , আপনার কার্ড আছে তো?

বাংলাহান্ট ডেস্ক : বিগত কয়েক মাসে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial intelligence) সবার কাছে আগ্রহের বিষয়বস্তু হয়ে উঠেছে। অনেকেই বলতে শুরু করেছেন মানব সভ্যতার ভবিষ্যৎ এই কৃত্রিম বুদ্ধিমত্তা বা Artificial intelligence (AI)। বিভিন্ন রকমভাবে বিভিন্ন প্রতিষ্ঠান কাজে লাগাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তাকে। এবার সেই পথেই হাঁটল পশ্চিমবঙ্গ সরকার। জানা যাচ্ছে কারচুপি রোধ করতে এবার মমতার সরকার ব্যবহার করতে চলেছে AI প্রযুক্তি।

পশ্চিমবঙ্গের যে সকল নাগরিকদের স্বাস্থ্য সাথী কার্ড রয়েছে তাদের জন্য বড় খবর উঠে আসছে। যদি স্বাস্থ্য সাথী কার্ড আপনার থেকে থাকে তাহলে অবশ্যই প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন। আপনার জন্য অপেক্ষা করে রয়েছে বিশাল সুখবর। কৃত্রিম বুদ্ধিমত্তা এবার ব্যবহার হবে স্বাস্থ্য সাথী কার্ডের পরিষেবায়। সহজ কথায় বলতে গেলে সরকার চাইছে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে স্বাস্থ্য সাথীতে কারচুপি রোধ করতে।

আরোও পড়ুন : লাইট পোস্টে ধাক্কা! আচমকাই বিমান নেমে এল যশোর রোডে! তারপর যা হল … বিশ্বাস করতে পারবেন না

আমরা সবাই জানি বেসরকারি হাসপাতালের বিল নিয়ে রোগীর পরিবারের হয়রানি কম হয় না। বেসরকারি হাসপাতালেগুলির বিরুদ্ধে অধিকাংশ সময় ওঠে অতিরিক্ত বিলের অভিযোগ। অনেক সময় অভিযোগ আসে বেসরকারি হাসপাতালগুলি ইচ্ছাকৃতভাবে বাড়িয়ে দিয়েছে বিলের অংক। এইভাবে বহু বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম জালিয়াতি করে তুলে নিচ্ছে স্বাস্থ্য সাথী কার্ডের টাকা। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা এলে আর জালিয়াতি সম্ভব হবে না।

Swasthya Sathi,Card,Mamata Banerjee,West Bengal,স্বাস্থ্যসাথী কার্ড,মমতা বন্দ্যোপাধ্যায়,পশ্চিমবঙ্গ সরকার,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে পশ্চিমবঙ্গ সরকার ভুয়ো রিপোর্ট এবং জাল কাগজপত্র  ধরবে। এক স্বাস্থ্য আধিকারিক এই বিষয়ে বলেছেন, হয়ত চিকিৎসার জন্য এক রোগী হাসপাতালে কাগজপত্র জমা দিয়েছেন। যদি বেসরকারি হাসপাতাল ফটোশপের সাহায্যে সেই রোগীর তথ্য জালিয়াতি করে তাহলে সেটি চিহ্নিত করবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এছাড়াও রিপোর্টে অন্য রোগীর নাম বসালে সেটিও চিহ্নিত করা সহজেই সম্ভব। তাছাড়াও অন্যান্য ধরনের জালিয়াতি রোধ করাও সম্ভব হবে AI প্রযুক্তির সাহায্যে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর