fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

বিশ্বের সেরা দেশ সুইজারল্যান্ড, ঐতিহ্যবাহী দেশ হিসাবে ছয় নম্বরে ভারত

বাংলা হান্ট ডেস্কঃ  বিশ্বের সেরা দেশের তকমা পেল সুইজারল্যান্ড । সম্প্রতি ইউএস নিউজ এন্ড ওয়ার্ল্ড রিপোর্ট এবং বিএভি গ্রুপ ও পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে যৌথ বিশ্লেষণে একটি সমীক্ষা বেরিয়েছে । যে সমীক্ষায় দেখা গিয়েছে, ২০২০ সালে সুইজারল্যান্ড হল বিশ্বের শ্রেষ্ঠতম দেশ ।

তালিকায় দ্বিতীয়তে রয়েছে কানাডা এবং তৃতীয়তে রয়েছে জাপান । ৭৩টি দেশ নিয়ে এই সমীক্ষা করা হয়েছিল । এই সমীক্ষা করা হয়েছিল বেশ কিছু আর্থ-সামজিক বিষয়ের উপর ভিত্তি করে । দেশের অর্থনৈতিক পরিস্থিতি, সামজিক ব্যবস্থা, দেশের মানুষের জীবনের মান এবং একটি দেশের সামরিক শক্তি যা দেশকে রক্ষায় খুবই তাত্পর্যপূর্ণ- এ সব কিছুর উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

সেরা ১০ দেশের তালিকাঃ

২০১৯ সালে কানাডা তৃতীয়তে ছিল এবং জাপান দ্বিতীয় স্থানে ছিল । এবছর সেটি উল্টে গেছে । উল্লেখযোগ্য বিষয়,  ভারতের অবস্থান গত বছরের তুলনায় তালিকার উপরেই উঠে এসেছে । ২০১৯ সালে তালিকা ২৭ নম্বরে স্থান পেয়েছিল আমাদের দেশ ভারত । এ বছর আরও দুটি দেশকে পিছনে ফেলে ২৫ ব়্যাঙ্কিং-এ জায়াগা করে নিয়েছে ।

এদিকে বেস্ট টু ভিডিটের দিক থেকে অবশ্য প্রথম স্থান অধিকার করেছে ব্রাজিল, দ্বিতীয় স্থানে ইতালি, স্পেন, গ্রীস, থাইল্যান্ড, পর্তুগাল, নিউজিল্যান্ড এবং আরও অন্যান্য দেশ রয়েছে ।

এছাড়া বাণিজ্য বান্ধব দেশ হিসাবে সুইজারল্যান্ড, কানাডা, ডেনমার্কের নাম প্রথম সারিতে রয়েছে । তবে একটি বিষয়ে ভারত অন্যান্য দেশের থেকে অনেকটাই এগিয়ে ।   ঐতিহ্যবাহী দেশগুলির ক্ষেত্রে ভারতের স্থান ষষ্ঠতে । প্রথ্ম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে, ইটালি, স্পেন, গ্রীস ।

Back to top button
Close
Close