পার্সোনাল কিংবা গোল্ড লোন নয়, এবার ঋণ নিন এভাবে! প্রত্যেক ব্যাঙ্কেই মিলবে এই সুবিধা

   

বাংলা হান্ট ডেস্ক: টাকা (Money) হল এমনই একটি জিনিস যেটি জরুরী ভিত্তিতে কখন, কিভাবে দরকার হবে তা আগে থেকে বলা যায়না। এদিকে, অনেকেই আবার অর্থ জোগাড় করতে গিয়ে বন্ধুবান্ধব বা আত্মীয়দের কাছ থেকে ধার নেন। পাশাপাশি, কেউ কেউ আবার সরাসরি ব্যাঙ্ক থেকে পার্সোনাল লোন (Personal Loan) কিংবা গোল্ড লোন (Gold Loan) নিয়ে থাকেন।

কিন্তু আপনি কি জানেন যে, পার্সোনাল লোন এবং গোল্ড লোনের তুলনায় FD (Fixed Deposit) মারফত লোনের ক্ষেত্রে সুদের হার অনেকটাই কম হয়! এমতাবস্থায়, আপনার যদি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট অর্থাৎ FD থাকে সেক্ষেত্রে আপনি সেটির মাধ্যমে লোন নিতে পারেন। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

FD-র মাধ্যমে নিতে পারেন লোন: আপনি যদি ব্যাঙ্কে FD করে রাখেন, সেক্ষেত্রে এটি আপনার জন্য অত্যন্ত লাভজনক প্রমাণিত হবে। FD-র পরিপ্রেক্ষিতে পাওয়া লোন একটি সিকিয়োর্ড লোন হয়। তাই, ব্যাঙ্কগুলি সহজেই এই লোন দেয়। এছাড়াও, এই লোন পরিশোধের ক্ষেত্রে কোনো নির্দিষ্ট সময় থাকেনা।

কিভাবে এই লোন পাবেন: মূলত, ব্যাঙ্কগুলি FD-তে সঞ্চয় করা অর্থের ৯০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত লোন হিসেবে দেয়। এছাড়াও, FD-তে ওভারড্রাফ্ট লিমিটের সুবিধাও পাওয়া যায়। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, FD-র পরিপ্রেক্ষিতে নেওয়া লোনের ক্ষেত্রে সুদের হার কম থাকে। এক্ষেত্রে, আপনি যে পরিমাণ লোন নেবেন শুধুমাত্র তার উপর সুদ নেওয়া হবে।

FD-র বদলে লোনের উপর সুদের হার: বিভিন্ন ব্যাঙ্কের FD লোনের ক্ষেত্রে সুদের হার আলাদা হতে পারে। এই ঋণের সুদের হার সাধারণত FD রেটের তুলনায় ০.৫ শতাংশ থেকে ২ শতাংশ বেশি হয়। এর জন্য কোনো প্রসেসিং ফি লাগেনা। যে পরিমাণ অর্থ লোন হিসেবে নেওয়া হয় তার উপরই সুদ নেওয়া হয়। তবে, আপনি যদি লোন পরিশোধ করতে না পারেন, সেক্ষেত্র সেই লোন আপনার FD থেকে কভার করা হয়।

Taking a loan from the bank in this way will get benefits

কারা নিতে পারেন এই লোন: জানিয়ে রাখি যে, এই লোন নেওয়ার ক্ষেত্রে স্যালারি, বিজনেস বা অন্য কোনো ধরণের সেভিংস অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। FD একজনের হোক বা যৌথ, যেকোনো FD হোল্ডার এই লোন নিতে পারেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর