টাইমলাইনভারতআন্তর্জাতিক

ক্ষমতায় ফিরেই জারি নতুন ফতেয়া, ভারতের সঙ্গে আমদানি রফতানি বন্ধ করল তালিবানরা

বাংলাহান্ট ডেস্কঃ ক্ষমতায় ফিরেই, নিজেদের নতুন নিয়ম জারি করতে শুরু করেছে তালিবানরা (taliban)। ভারতের (india) সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পরিকল্পনাও নিয়ে নিয়েছে তালিবানরা। ভারতে পণ্য আমদানি-রফতানিতে বন্ধের ফতোয়া জারি করেছে তালিবানরা।

২০ বছর পূর্বে আফগানিস্তান থেকে তালিবান শাসনের অবসান হওয়ার পর, ভারতের সঙ্গে ধীরে ধীরে বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে কাবুলিওয়ালাদের সঙ্গে। সেই থেকে চলতে থাকে আমদানি রপ্তানি। ওষুধপত্র, চিনি, জামাকাপড়, চা-কফি, মশলা ইত্যাদি আফগানিস্তান রপ্তানি করে, শুকনো ফল আমদানি করে ভারত। এছাড়াও, এই ২০ বছরে আফগানিস্তানের নানাবিধ প্রকল্পে ভারত প্রচুর অর্থ বিনিয়োগ করেছে ভারত।

আবারও আফগানিস্তানের ক্ষমতায় ফিরেই ভারতের সঙ্গে সকল প্রকার ব্যবসা-বাণিজ্য বন্ধ করে দেয় তালিবান জঙ্গিরা। ভারতে কোনরকম আমদানি রপ্তানি করা যাবে না বলে জানায় তালিবানরা, জারি করে ফতেয়াও।

এবিষয়ে ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও)-এর ডিরেক্টর জেনারেল অজয় সহাই জানান, তালিবানরা পাকিস্তানের ভেতর দিয়ে পণ্য পরিবহন বন্ধ করে দিয়েছে। পাশাপাশি ট্রানজিট রুটেও পণ্য পরিবহণ বন্ধ হওয়ায়, আমদানির রাস্তা বন্ধ হয়ে গেছে। তবে কিছু রুটে এখনও নিষেধাজ্ঞা জারী করেনি। সেই কারণে দুবাই ও উত্তর-দক্ষিণ ট্রান্সপোর্ট করিডর দিয়ে পণ্য পরিবহন এখনও সম্ভব হচ্ছে।

Related Articles

Back to top button