ক্লাসপিছু মিলবে ১০০! বাঁকুড়ার পর অতিথি অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি ঘিরে বিতর্কে তপনের কলেজ

বাংলা হান্ট ডেস্কঃ বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের পর এবার বিতর্কে তপনের কলেজ। দক্ষিণ দিনাজপুরের তপনের নাথানিয়াল মুর্মু মেমোরিয়াল কলেজে (Tapan Nathaniyal Murmu College) অতিথি অধ্যাপক (Guest Lecturer) নিয়োগের বিজ্ঞপ্তি ঘিরে দানা বেঁধেছে জোর বিতর্ক। রীতিমতো শোরগোল  রাজ্য জুড়ে।

কী সেই বিজ্ঞপ্তি? অধ্যাপকের বেতন ক্লাস পিছু ১০০ টাকা। অস্থায়ী স্পেশ্যাল লেকচারার নিয়োগের এই বিজ্ঞপ্তি প্রকাশ আসতেই শোরগোল। প্রসঙ্গত, নাথানিয়াল মুর্মু মেমোরিয়াল কলেজের তরফে ওই বিজ্ঞপ্তি জারি হয়েছে। যাতে বলা হয়েছে বাংলা, এডুকেশন, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান এই চারটি বিষয়ের জন্য ১০০ টাকা সাম্মানিকের বিনিময়ে চুক্তিভিত্তিক ৬ জন অধ্যাপক নিয়োগ করা হবে। যদিও শর্ত দিয়ে বলা হয়েছে কোনও অধ্যাপক সপ্তাহে ১৫টির বেশি ক্লাস নিতে পারবেন না।

এদিন সকালে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সেই নোটিসের ছবি নিজের এক্স হ্যান্ডেলে শেয়ার করে লেখেন, ” তৃণমূল জামানায় এটাই শিক্ষার দাম। কলেজে ক্লাসপিছু সাম্মানিক একজন দিনমজুরের থেকেও কম। ”

https://x.com/DrSukantaBJP/status/1703266068599324896?s=20

আরও পড়ুন: আবাসন দুর্নীতিতে নুসরত, রূপলেখার পর আরেক বড় অভিনেত্রীর নাম! ED-র হাতে বিস্ফোরক তথ্য

উল্লেখ্য, গত মার্চ মাসে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের (Bankura University Controversy) অতিথি অধ্যাপক (Guest Lecturer) নিয়োগের বিজ্ঞপ্তি ঘিরে শোরগোল পড়ে যায়। যেখানে বলা হয়েছিল পদার্থবিদ্যার অস্থায়ী স্পেশ্যাল অধ্যাপকের বেতন ক্লাস পিছু ৩০০ টাকা।

সেই সময় ওই বিশ্ববিদ্যালয়ের আরেক বিজ্ঞপ্তি সামনে আসায় বিতর্ক আরও জোড়ালো হয়। কারণ মাসিক ৫ হাজার টাকায় ঝাড়ুদার চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল একই বিশ্ববিদ্যালয়। একজন পিএইচডি ডিগ্রিধারীর মাইনে ঝাড়ুদারের থেকেও কম? এই নিয়েই জোর বিতর্ক।

আরও পড়ুন: ‘নারদায় সবাই গ্রেফতার হোক’, ‘কেউ বললেই তো আর ধরবে না’, অভিষেকের পাল্টা সৌগত

এই দুই বিজ্ঞপ্তি ঘিরেও চলেছিল জোর রাজনৈতিক তরজা। শুভেন্দু অধিকারী থেকে শুরু করে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডাঃ সুভাষ সরকার সকলেই এর সমালোচনায় সরব হন। সেই রেশ কাটতে না কাটতেই ফের বিতর্ক ফের উস্কে দিল তপনের কলেজ।