ক্রিকেটের ইতিহাসে প্রথমবার পাকিস্তানের নাম লেখা জার্সি গায়ে মাঠে নামবে ভারতীয় দল! জানুন কেন…

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ মাঝে আর মাত্র কয়েকটা দিন। তারপরেই আরম্ভ হয়ে যাবে এশিয়া কাপের (Asia Cup 2023) শিরোপা দখলের লড়াই। বেশ কয়েক বছর পর আবার ৫০ ওভারের ফরম্যাটে আয়োজিত হচ্ছে এই টুর্নামেন্ট। শেষবার অর্থাৎ ২০২২ সালে যখন এই টুর্নামেন্ট আয়োজিত হয়েছিল তখন সেটি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজিত হয়েছিল। বিশ্বকাপের (2023 ODI World Cup) আগে এই মঞ্চে ফের একবার ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan) দ্বৈরথ দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে ক্রিকেটপ্রেমীরা।

কিন্তু তার আগেই পাওয়া গেল একটি চাঞ্চল্যকর খবর। আগস্টের শেষ দিক থেকে আয়োজিত হতে চলার এশিয়া কাপ পাকিস্তান এবং শ্রীলঙ্কার মাটিতে ভাগাভাগি ভাবে আয়োজিত হবে। গতবছর শ্রীলঙ্কার মাটিতে আয়োজিত হওয়ার কথা থাকলেও সেই দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক টালমাটাল অবস্থায় কারনে টুর্নামেন্টের সরে গিয়েছিল সংযুক্ত আরব আমিরশাহীতে। এবারও প্রাথমিকভাবে পাকিস্তানের মাটিতে টুর্নামেন্টে আয়োজিত হওয়ার কথা থাকলেও ভারতের আপত্তিতে টুর্নামেন্টের বেশিরভাগ ম্যাচ সরে গিয়েছে শ্রীলঙ্কার মাটিতে।

   

ভারতের জার্সিতে পাকিস্তানের নাম: জানা গিয়েছে যে এই টুর্নামেন্টের ভারতীয় দলের জার্সিতে লেখা থাকবে পাকিস্তানের নাম। এই তথ্য জানার পর অনেকেই চমকে গিয়েছেন। কেন এমনটা হবে সেই প্রশ্ন তুলছেন ভারতীয় ক্রিকেট সমর্থকরা! এই প্রশ্নের উত্তর অবশ্য খুবই সোজা। যেহেতু পাকিস্তান এই টুর্নামেন্টের আয়োজকদের তাই তাদের নাম লেখা থাকছে প্রত্যেক দলের জার্সিতে।

team india asia cup 2023 jersey

আরও পড়ুন: “আপনি আমাকে দেশদ্রোহী ভাবতে পারেন, কিন্তু…” BCCI ও ভারতীয় দলকে নিয়ে বিস্ফোরক যুবরাজ!

কবে থেকে চলছে নিয়ম: কিন্তু যদি ঠিকঠাক খেয়াল করা হয় তাহলে দেখা যাবে যে ২০১৬ সালে অবধি এশিয়া কাপ টুর্নামেন্টে আয়োজক দেশের নাম অংশগ্রহণকারী প্রত্যেক দেশের জার্সিতে লেখা থাকবে এমন নিয়ম ছিল না। সেই নিয়মটি এসেছে ২০১৮ সালের এশিয়া কাপ থেকে এবং পরবর্তীতে ২০২২ সালের এশিয়া কাপেও ওই নিয়ম মানা হয়েছিল। যদিও ক্রিকেট বিশেষজ্ঞদের দাবি সেই ব্যাপারটি নিয়ে বেশি মাথা না ঘামিয়ে মাঠের মধ্যে পারফরম্যান্স ঠিকঠাক করা নিয়ে বেশি মনোযোগী হওয়া উচিত কোহলিদের।

আরও পড়ুন: এশিয়া কাপের আগেই অবসর ঘোষণা করতে চলেছেন এই ৫ ক্রিকেটার! একজন বল করেন ১৫০ কিমি বেগে

শেষবারের এশিয়া কাপে গ্রুপ পর্বে ভারত পাকিস্তানকে হারিয়েছিল। কিন্তু সুপার ফোরের লড়াইয়ে পাকিস্তানের কাছে হেরে ফাইনালে ওঠার সুযোগ হাতছাড়া করেছিল ভারত। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে ট্রফি জয় করেছিল শ্রীলঙ্কা। এবারও ভারত এবং পাকিস্তান নেপালের সাথে মিলে একই গ্রুপে রয়েছে। বিশ্বকাপের আগে এই হাই ভোল্টেজ টুর্নামেন্টে দুই পক্ষই একে অপরকে মেপে নিতে চাইবে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর