টাইমলাইনভারত

করোনা রুখতে কড়া পদক্ষেপ তেলেঙ্গানা সরকারের, চিন্তায় আমজনতা

ভারত এই মুহূর্তে করোনা রক্ষার জন্যে খুব কড় পদক্ষেপ নিয়েছে। আর তার পাশাপাশি দেশের মানুষদের সচেতন করছে। ১৮৮ আইন লাগু করার মাধ্যম দিয়ে বুঝিয়েছে যে নিয়ম না মানলে কঠোর শাস্তি দেওয়া হবে। আর তার ভয়ে শিউরে উঠছে দেশের সকল নাগরিক। প্রত্যেক দেশের মানুষ যেন এখন মৃত্যু থেকে ভয়ে নিজেকে বাঁচাতে তৎপর হয়ে উঠছ। এভাবেই যদি আমরা নিয়ম মেনে চলতে পারি আর সামাজিক দূরত্ব বজায় রাখতে পারি তাহলে এই ভাইরাস কম ছড়াবে।

তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও জানান যে লকডাউন চলাকালীন লঙ্ঘনকারীরা যদি নিষেধাজ্ঞার আদেশকে অস্বীকার করতে থাকে, তবে তার সরকারের কাছে দর্শনীয় আদেশের উপর গুলি চালানো এবং সেনাবাহিনীতে ডাক দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকবে না। আর তিনি এও জানান দেশের এই মুহূর্তে যা পরিস্থিতি এখন থেকে তা না সামাল দিলে পরে খুব মুশকিল দিকে এগোবে। লোকজন লকডাউনের আদেশ লঙ্ঘন করলে ২৪ ঘন্টা কারফিউ জারি করার হুমকি দেন তিনি।

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারাদেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেন । লোকদের ঘরে থাকতে অনুরোধ করেন এবং নাগরিকদের আশ্বাস দেন যে দুধ, মুদি, ফলমূল ও শাকসব্জির মতো সমস্ত প্রয়োজনীয় পণ্য এবং পণ্য মানুষের জন্য উপলব্ধ করা হবে এবং এতে আতঙ্কিত হওয়ার দরকার নেই।

 

এর মধ্যে অনেক জায়গায় দেখা গেছে রাজ্যের মানুষ এখনো সতর্ক না হয়ে এদিকে ওদিকে ঘুড়ে বেড়াচ্ছে। আর এই পরিস্থিতি স্বাভাবিক করার জন্য পুলিশ অনেক জায়গায় শাস্তি দিয়েছে। আবার অনেক জায়গায় পুলিশ লাঠি দিয়ে মারধোর করে জেলে নিয়েও গেছে। আর এবার এই পরিস্থিতি আরো ভালো সামাল দেওয়ার জন্যে এই নিয়ম আয়ত্তে এনেছে তেলেঙ্গানা সরকার।

যদিও এসবের মধ্যে দেশের গবেষকরা করোনার ভাইরাসের বিরুদ্ধে এতদিন ধরে একটা কঠিন লড়াই চালিয়ে যাচ্ছে। এই ভাইরাস এতটাই দ্রুত ছড়িয়ে পড়ছে যে এর কারণে আমরা দেখতে পেয়েছি রাতারাতি বন্ধ করা হয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়।এবার শুধু এই একুশ দিন নিজেকে ঘরে বন্ধ রেখে করোনা থেকে আটকানোর চেষ্টা করছে সরকার।

Back to top button