শেষ হচ্ছে কষ্টের দিন! কলকাতা সহ দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি? বিরাট আপডেট দিল আবহাওয়া দপ্তর

বাংলা হান্ট ডেস্ক: তপ্ত গরমে রীতিমতো রোস্ট হচ্ছে দক্ষিণবঙ্গবাসী (South Bengal Weather)। সকালের আলো ফুটতেই শুরু অস্বস্তি, রাতের অন্ধকার নামার পরও শান্তি নেই। দিনভর অসহ্য গরম শরীরে জ্বালা ধরাচ্ছে। আগামী বুধবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর (Weather Office)। ২৮ এপ্রিল পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। বাকি দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তীব্র তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে। আগামী কয়েকদিন আপাতত দক্ষিণবঙ্গের জেলাতেই তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী তিন দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। আগামীকাল কলকাতা ও সংলগ্ন এলাকায় পরিষ্কার থাকবে আকাশ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা কিনা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি।

চলতি সপ্তাহেও কলকাতাতে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে। কলকাতা সহ বাকি দক্ষিণবঙ্গের একাধিক জেলায় লু বয়ে যেতে পারে। আগামী ২ দিনে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পাবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

weather 2

আরও পড়ুন: প্রাক্তন জাস্টিস অভিজিৎ গাঙ্গুলিকে ‘হিজড়া’ বলে আক্রমণ! বেফাঁস কারামন্ত্রী অখিল গিরি

আবহাওয়া দপ্তরের আপডেট অনুযায়ী, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের কোথাওই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বৃষ্টি হবে না কলকাতাতেও। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। আজ হালকা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দুই পাহাড়ি জেলা দার্জিলিং এবং কালিম্পঙে। এছাড়া চলতি সপ্তাহে উত্তরবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বেশ খানিকটা তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর