তীব্র গরমে আজ স্বস্তির বৃষ্টি বাংলার একাধিক জেলায়! হবে ঝড়ও? এক নজরে আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: তীব্র গরমে নাজেহাল সাধারণ মানুষ। দক্ষিণবঙ্গের (South Bengal) কিছু জেলায় তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রিতে। চাতক পাখির মতো বৃষ্টির অপেক্ষায় সকলে। বৃষ্টি তো নেইই উল্টে গরমের তীব্রতায় দক্ষিণবঙ্গ জুড়ে হলুদ সতর্কতা। আবহাওয়া দপ্তর (Alipore Weather Office) জানিয়েছে সপ্তাহন্তে তাপপ্রবাহের দাপট আরও বাড়বে। তবে এসবের মাঝেই সুখবর দিল আলিপুর আবহাওয়া দফতর।

   

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার গোটা রাজ্যেই থাকছে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে রবিবার দুপুরের পর থেকে। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তারপর তাপমাত্রা কিছুটা কমতে পারে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

একদিকে যেখানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে সেখানে অন্যদিকে শনি-রবিবার রাজ্যের ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই পশ্চিমের জেলা গুলিতে তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রিতে। সপ্তাহের শেষে ৪২ ডিগ্রিতেও পৌঁছতে পারে সেই তাপমাত্রা। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহও শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি কলকাতার তাপমাত্রাও যেতে পারে ৪০ ডিগ্রির আশেপাশে।

শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আপাতত দুদিন দক্ষিণবঙ্গের কোনো জেলাতে বৃষ্টির সম্ভাবনা নেই। শনিবার থেকে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভাবনা।

weather rain heat

আরও পড়ুন: যোগ্যদের নিয়োগ আটকে রাখা যাবে না! কোন জেলায় কত পদ খালি? জানতে চাইল হাই কোর্ট

উত্তরবঙ্গের আবহাওয়া: পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ারে বৃষ্টি হতে পারে। উত্তরের বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে। শুক্র ও শনিবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ দিনাজপুর ও মালদহে। বাকি জেলা শুকনো থাকবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর