টাইমলাইনআন্তর্জাতিক

বিড়ালও হচ্ছে করোনা ভাইরাসে আক্রান্ত! অবাক চিকিৎসা বিজ্ঞান

বাংলাহান্ট ডেস্কঃ মানুষ থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়লেও, কোন পশু পাখির দ্বারা ছড়ানোর সম্ভাবনা ছিল না এতদিন। কিন্তু বেলজিয়ামে আচমকাই একটি বিড়ালের করোনা ভাইরাসে (COVID-19) আক্রান্ত হওয়ার খবর পেয়ে অবাক হয়ে যায় চিকিৎসা বিজ্ঞান। বিজ্ঞানীরা আগেই জানিয়েছিলেন, যে পোষ্যের মাধ্যেম এই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুব একটা নেই। যেহেতু এক মানুষের থেকে অন্য মানুষের আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে, তাই সামাজিক দূরত্ব বজায় রাখার কথাই এতদিন তাঁরা জানিয়েছিলেন।

সম্প্রতি বেলজিয়ামের এক করোনা আক্রান্ত ব্যক্তির পোষা বিড়ালটি শারীরিক অসুস্থতার কারণে ডাক্তারের কাছে নিয়ে যায় তাঁর প্রভু। বিড়ালটির লালারস পরীক্ষা করে বেলজিয়ামের স্বাস্থ্যদপ্তর জানায়, বিড়ালটি করোনায় আক্রান্ত হয়েছে। সম্ভবত সে তাঁর করোনা আক্রান্ত মালিকের সংস্পর্শে আসার ফলেই এই বিপত্তি ঘটেছে বলে মনে করা হচ্ছে। তবে এই ঘটনার ফলে কিছুটা চাঞ্চল্য ছড়ায় বিজ্ঞান মহলে।

করোনা ভাইরাস প্রকাশ্যে আসার পর পরই হংকং-এর এক আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ১৭ টি কুকুর এবং ৮ টি বিড়াল আনা হয়েছিল পরীক্ষা করার জন্য। তবে বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখেন যে মাত্র ২ টি কুকুরের শরীরে পাওয়া গিয়েছিল করোনা ভাইরাস। ডাক্তার এমানুয়েল আন্দ্রে জানিয়েছিলেন, সম্ভবত আক্রান্ত ব্যক্তির সঙ্গে থাকার ফলেই ওই কুকুর দুটোতে করোনা ভাইরাস প্রবেশ করে। তবে কুকুদের মধ্যে কিন্তু কোন রোগ লক্ষণ প্রকাশ পায়নি।

বেলজিয়ামের বিড়ালের ক্ষেত্রে কিন্তু শ্বাসকষ্ট এবং পাচনজনিত দেখা দিয়েছিল। তবে এপ্রসঙ্গে স্বাস্থ্যদপ্তরের কর্মকর্তা জানান, “করোনা ভাইরাসের ক্ষেত্রে এখনও অবধি কোন পোষ্যের মাধ্যমে রোগ সংক্রমণের সংবাদ পাওয়া যায়নি”।

Related Articles

Back to top button