টাইমলাইনপশ্চিমবঙ্গ

করোনায় মানুষের মৃত্যু ঠেকাতে পারছে না কেন্দ্র, কিন্তু কেরল পেরেছে : সীতারাম ইয়েচুরি

বাংলাহান্ট ডেস্কঃ সিপি আই এমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury) অনলাইন সাংবাদিক সম্মেলনে অভিযোগ করেন, মহামারী মোকাবিলার সময় কেন্দ্রীয় সরকার (Central Government) শ্রমিক শ্রেনীর ওপরে আক্রমণ এবং মেরুকরণের বিপদজনক পথ নিয়ে চলেছে। ইয়েচুরি বলেন, লকডাউনে ৪৯ তম দিনে প্রশ্ন হল, আমরা কোথায় ছিলাম?

লকডাউন ঘোষণার সময় দেশে সংক্রমিত মানুষের সংখ্যা ছিল ৫৬০জন। মারা গিয়েছিল ১০ জন। এখন সংক্রমণ ৭০ হাজার ছাড়িয়েছে। মৃতের  সংখ্যা ২২৯৩ জন। যদি যথা জত পরীক্ষা করা যেত, চিকিৎসা  পরিকাঠামো তৈরি করা যেত, চিকিতস্কদের সুরক্ষা করা যেত, তাহলে অনেক মানুষের প্রান বাঁচানো যেত। এই সময় আরও অনেক কিছু করা উচিত ছিল যা করা হয়নি। এখনও করা হচ্ছে না।

ইয়েচুরির বলেন, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, অর্থমন্ত্রীকে বারবার চিঠি লিখে আর্থিক প্যাকেজ ঘোষণার দাবি জানিয়েছি। করোনা মোকাবিলার জন্য কি দরকার, লক ডাউনের সময় কি দরকার, জনগনের কি প্রয়োজন বারবার জানিয়েছি কিন্তু কোনও উত্তর আসেনি। প্রাপ্তি স্বীকার করা হয়নি। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী দাবি করছেন, সারা বিশ্ব করোনা মোকাবিলায় ভারতের সুখ্যাতি করছে। অথচ বিশ্বে পরীক্ষা তালিকায় আমরা একেবারেই নীচে। দেশজুড়ে লক্ষ লক্ষ পরিযায়ী রাস্তায় ঘুরছেন। কেন্দ্রীয় সরকার ৩১ শে মার্চ সুপ্রিম কোর্টে বলেছিল, একজনো পরিযায়ী রাস্তায় নেই। এখন আমরা দেখতে পাচ্ছি পরিস্থিতি কি? এই অসহায় পরিযায়ীদের সারা বিশ্ব দেখতে পাচ্ছে। বিশ্ব যদি প্রশংসা করে থাকে তারা কেরলের কথা বলেছেন। বিশ্বের ৩৫ টি আন্তর্জাতিক স্তরের ম্যাগাজিনের কেরলা মডেলের সুখ্যাতি করা হয়েছে। কেরলা পারলে অন্য জায়গা পারবে না কেন? বৈজ্ঞানিক চাহিদা ও সঠিক তথ্যের প্রস্তুতি দরকার।

ইয়েচুরি বলেন, বিশ্বে করোনা মোকাবিলায় একমাত্র লক্ষ্য হওয়া দরকার, তখন কেন্দ্রীয় সরকার অন্য কর্মসূচী নিয়ে চলছে। ক্ষমতার অতি কেন্দ্রীকরন করা হচ্ছে। সরকার মাঝে মাঝেই একতরথা ভাবে নানান ঘোষণা করছে।

তিনি আরও বলেন, মহামারীর সময় গণতান্ত্রিক অধিকারের ওপরে আক্রমণ করা হচ্ছে। যারা সরকারের নীতি সমালোচক, যারা শান্তিপূর্ণ ভাবে CAA-NRC র বিরুদ্ধে প্রতিবাদ করা হয়েছে তাদের গ্রাফতার করা হয়েছে। সাজানো মামলা দেওয়া হয়েছে।  মহামারীকেও এই কাজে ব্যবহার করা যাবে না। মহামারী মোকাবিলাকে আরও দুর্বল করা হচ্ছে। কোরনা মোকাবিলায় ব্যর্থ কেন্দ্র। কার্যকর করতে পারেনি লকডাউন। মোদি সরকারের সমালোচনায় সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি।

Related Articles

Back to top button