তরতরিয়ে “বিকশিত ভারত”-এর দিকে এগোচ্ছে দেশ! কর্মসংস্থানের ক্ষেত্রে তৈরি হল নয়া নজির

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এখন ভারতে (India) মানুষ দ্রুতহারে নতুন কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন। সম্প্রতি, EPFO (Employees Provident Fund Organisation)-র প্রকাশিত তথ্যে এই গুরুত্বপূর্ণ বিষয়টি সামনে এসেছে। EPFO ২০২৪-এর জানুয়ারি মাসে নিট ১৬.০২ লক্ষ সদস্যকে যুক্ত করেছে। এমতাবস্থায়, গত রবিবার প্রকাশিত পেরোল থেকে এই তথ্য জানা গেছে।

   

প্রসঙ্গত উল্লেখ্য যে, শ্রম মন্ত্রক রবিবার এক বিবৃতিতে জানিয়েছে ২০২৪ সালের জানুয়ারিতে প্রথমবারের মতো প্রায় ৮.০৮ লক্ষ সদস্য নথিভুক্ত করা হয়েছে। মন্ত্রক বলেছে যে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (EPFO) পেরোলের তথ্য অনুসারে, EPFO ​​গত জানুয়ারি মাসে নিট ভিত্তিতে ১৬.০২ লক্ষ সদস্য যুক্ত করেছে।

The country is gradually moving towards "Viksit Bharat".

কি জানিয়েছে রিপোর্ট: পরিসংখ্যান অনুসারে, এই সদস্যদের বেশিরভাগের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। তাঁদের সংখ্যা ২০২৪ সালের জানুয়ারিতে যুক্ত হওয়া মোট নতুন সদস্যের ৫৬.৪১ শতাংশ। এমতাবস্থায়, এটাই স্পষ্ট হয় যে, সংগঠিত কর্মশক্তিতে যোগদানকারী বেশিরভাগ জনই যুবক। তাঁরা মূলত প্রথমবারের মতো চাকরিপ্রার্থী। পেরোলের তথ্য অনুযায়ী দেখা গিয়েছে প্রায় ১২.১৭ লক্ষ সদস্য যাঁরা EPFO ​​প্রকল্পগুলি থেকে বেরিয়ে এসেছিলেন তাঁরা পুনরায় যোগদান করেছেন।

আরও পড়ুন: হোলির দিনে দুর্দান্ত উপহার! পেট্রোল-ডিজেলের দামে মিলল বড় স্বস্তি, জানুন সর্বশেষ রেট

মূলত, ওই সদস্যরা তাদের চাকরি পরিবর্তন করে EPFO-এর আওতায় থাকা সংস্থাগুলিতে পুনরায় যোগদান করেন। তাঁরা তাঁদের তহবিল স্থানান্তরিত করার বিকল্প বেছে নিয়েছেন। তথ্য অনুযায়ী, ৮.০৮ লক্ষ নতুন সদস্যের মধ্যে প্রায় ২.০৫ লক্ষ মহিলা রয়েছেন। এছাড়াও, পর্যালোচনাধীন মাসে যুক্ত হওয়া নেট মহিলা সদস্যের সংখ্যা ছিল প্রায় ৩.০৩ লক্ষ।

আরও পড়ুন: ভাঙল পুরনো রেকর্ড, মার্চে দেশে বিদেশি বিনিয়োগ ৩৮ হাজার কোটি! নয়া নজির ভারতের

এই নিয়মগুলি মাথায় রাখতে হবে: আপনি যদি আপনার বেতনের একটি অংশ PF অ্যাকাউন্টে (EPF অ্যাকাউন্ট) জমা করেন, তাহলে আপনাকে EPFO-র বিভিন্ন নিয়ম মেনে চলতে হবে। তবে, এখন EPFO ​​কিছু EPF অ্যাকাউন্ট হোল্ডারকে একটি বড় নিয়ম থেকে স্বস্তি দিয়েছে। মূলত, EPFO কিছু EPF অ্যাকাউন্ট হোল্ডারকে জয়েন্ট ডিক্লারেশন ফর্ম পূরণ করা থেকে ছাড় দিয়েছে। সাধারণত, যদি একজন কর্মচারীর মূল বেতন ১৫,০০০ টাকার বেশি হয়, তবে তাঁকে EPF অ্যাকাউন্টে তাঁর অংশ জমা দেওয়ার জন্য নিয়োগকর্তার দ্বারা স্বাক্ষরিত একটি জয়েন্ট ডিক্লারেশন ফর্ম জমা দিতে হত। তবে, এখন EPFO ​​কিছু EPF অ্যাকাউন্ট হোল্ডারকে এই ফর্মটি পূরণ করা থেকে ছাড় দিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর