সাবধান! এল নিনোর বিপদ কাটতেই আসছে নয়া দুর্যোগ, লা নিনা আনছে ভয়ঙ্কর বর্ষা, কবে এন্ট্রি?

   

বাংলা হান্ট ডেস্ক: এল নিনোর (El Nino) প্রকোপে দূর্দান্ত গরম পড়েছিল বেশ কয়েকদিন। কিন্তু তারপরই এসেছে স্বস্তির বৃষ্টি। আবহাওয়ার দপ্তর জানিয়েছে এবছর ভারতে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত হবে। বর্ষা এবার অন্য রূপে আসবে। মৌসম ভবনের (India Meteorological Department) তরফে জানানো হয়েছে যে, প্রশান্ত মহাসাগরে শীঘ্রই শুরু হতে চলেছে লা নিনা (La Nina)। আর সেই কারণে তুমুল বৃষ্টিপাত শুরু হতে পারে।

বিষয়টি সম্পর্কে জানিয়েছে আমেরিকান রাষ্ট্রীয় সমুদ্র এবং বায়ুমণ্ডলীয় প্রশাসন। তাদের কথায়, আগামী কয়েক মাসের মধ্যেই প্রশান্ত মহাসাগরের বুকে শুরু হয়ে যাবে লা নিনা। অপেক্ষা কেবল আগামী জুন মাসের। বিষয়টি সম্পর্কে একটি টাইমটেবিলও প্রকাশ করে সংস্থাটি। জুন মাস থেকে এই বর্ষা শুরু হতে চলেছে। আর তার কারণে ব্যপক বৃষ্টি শুরু হবে ভারতে।

জুন মাস থেকে শুরু করে আগামী আগস্ট মাস পর্যন্ত লা নিনার প্রভাব থাকতে চলেছে। আর লা নিনার প্রভাবে ব্যপক বৃষ্টিপাত হবে সারাদেশে। এমনকি বন্যা পরিস্থিতিও তৈরি হওয়ার সম্ভবনা রয়েছে। ভরখর গ্রীষ্মের পর লা নিনার দাপটে স্বস্তি পাবেন আমজনতা। উল্লেখ্য, এর আগের বছর এল নিনোর কারণে বৃষ্টি কম হয়, কিন্তু এবার লা নিনা এসে যাওয়াতে সেই সমস্যা থাকছেনা।

আরও পড়ুন:সোনা নয়, ১ লাখ টাকার ইলিশ! দাম শুনেই বিনামেঘে বজ্রাঘাত ক্রেতাদের মাথায়

আগামী জুন থেকে শুরু হবে বৃষ্টি, যার প্রভাব থাকবে আগামী আগস্ট মাস অবধি। আমেরিকান NOAA সংস্থা জানাচ্ছে জুন থেকে আগস্টের মধ্যে লা নিনার প্রভাব থাকতে চলেছে ৪৯% এবং তারপর জুলাই থেকে সেপ্টেম্বরে এই অংক বেড়ে গিয়ে হবে ৬৯%। বৃষ্টির কারণে লাভবান হবেন কৃষকরা। এবছর বর্ষার সময়ই সঠিক বৃষ্টিপাত হওয়ার কারণে বিভিন্ন কৃষিজাত পণ্য উৎপাদন করতে কোনো অসুবিধা হবেনা।

আরও পড়ুন:IPL জিতলেই মালামাল! কত পাবে চ্যাম্পিয়ন দল? চমকে দেবে টাকার অঙ্ক

Weather

উল্লেখ্য, হাওয়া অফিস জানিয়ে দিয়েছে যে, এবছর লা নিনার কারণে বৃষ্টিপাত হবে ১০৬%। এর আগে এল নিনোর প্রভাবে তা কমে দাঁড়িয়েছিল ৯৪%। তবে গ্রীষ্ম এখনো রইবে। মে মাসে এখনো বেশ কয়েকদিন লু এবং তাপপ্রবাহ চলতে থাকবে। বর্ষার আগে মে মাসে বেশ কিছুদিন গরম বাড়তে পারে রাজ্যে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর