আচমকাই শোরগোল! ফের DA বাড়িয়ে দিল রাজ্য সরকার

বাংলা হান্ট ডেস্কঃ দোরগোড়ায় লোকসভা নির্বাচন। আর তার আগে সম্প্রতি কেন্দ্রীয় সরকারি (Government Employees) কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করেছে মোদী সরকার। ফের একদফায় ৪ শতাংশ বাড়ানো হয়েছে তাদের ডিএ। তাতেই খুশিতে লাফাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। কারণ এর আগে তারা ৪৬ শতাংশ হারে ডিএ পেতেন। আর এবার তা বৃদ্ধি পেয়ে পৌঁছেছে ৫০ শতাংশে। তবে শুধু কেন্দ্রই নয়, কেন্দ্রের ডিএ বৃদ্ধির পর একের পর এক রাজ্যও এবার ডিএ বৃদ্ধি নিয়ে রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে।

   

সম্প্রতি উত্তরপ্রদেশ সরকার রাজ্যের সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করেছে। কর্মীদের ডিএ বৃদ্ধি করেছে কর্ণাটক সরকারও। আর এবার লোকসভা ভোটের মুখে বড় সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার। লোকসভা নির্বাচনের আচরণবিধির আগেই রাজ্য সরকারি কর্মীদের বড় উপহার দিলেন মুখ্যমন্ত্রী মোহন যাদব।

রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার। ভোটের আগেই একধাক্কায় ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে মোহন যাদবের সরকার। জানিয়ে রাখি সে রাজ্যের সরকার ডিএ ৪২ শতাংশ থেকে বৃদ্ধি করে ৪৬ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। যখন লোকসভা ভোট একদম দোরগোড়ায়, সেই সময় রাজ্যের এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

ডিএ বৃদ্ধির এই সিদ্ধান্তের কথা নিজেই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এদিন রাজ্যের সকল কর্মচারীদের অভিনন্দন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী মোহন যাদব লিখেছেন, ‘সরকারি চাকরিজীবীদের মহার্ঘ ভাতা ৪% বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১ মার্চ, ২০২৪ থেকে এই হারে ভাতা প্রদান করা হবে। রাজ্যের সকল সরকারি চাকরিজীবীদের অভিনন্দন।

da hike

আরও পড়ুন: CPM ২৬ TMC ৯! লোকসভা ভোটে বাংলায় লাল ঝড়? প্রকাশ্যে চমকে দেওয়া ওপিনিয়ন পোল

উল্লেখ্য, কেন্দ্রকে অনুসরণ করে একের পর এক রাজ্য গুলিও নিজেদের কর্মীদের ডিএ বাড়াচ্ছে সেখানে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা এখনও রাস্তায় বসে আন্দোলন চালাচ্ছেন। বাংলার রাজ্য সরকারি কর্মীরা বর্তমানে ১৪ শতাংশ ডিএ পাচ্ছেন। যা কেন্দ্র তো দূর, পাশাপাশি অন্যান্য অনেক রাজ্যের তুলনায়ও বহু অংশে কম।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর