আন্তর্জাতিকটাইমলাইনভারত

ভারতীয়রা একজোট হয়ে করছে করোনার বিরুদ্ধে লড়াই, প্রশংসায় মুখর আমেরিকা

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাস (COVID-19) সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে। সমগ্র বিশ্বে এখনও অবধি আক্রান্ত হয়েছেন ৩০৮২১৫ জন মানুষ এবং প্রাণ হারিয়েছেন ১৩০৬২ জন মানুষ। ভারতেও (India) এই রোগ বিস্তার লাভ করেছে। আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে বেড়ে ৩৩২ জন এবং মৃতের সংখ্যা বেড়ে ৫। করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য সরকার একের পর এক পদক্ষেপ নিয়েই চলেছে। মোদী সরকারের গৃহিত পদক্ষেপ দেখে WHO ভারতের অনেক প্রশংসাও করেছে। বর্তমানে আমেরিকাও (America) ভারতের কর্মসূচী দেখে অত্যন্ত খুশি। আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পার ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর সাথে টেলিফোন মারফত SAARC তে ভারতের ভূমিকা নিয়ে তারিফ করেন।

পেন্টাগনের তরফ থেকে জানা যায়, দুই দেশ এই সময় করোনা ভাইরাসের মোকাবিলা প্রসঙ্গে আলোচনা করেছে। এছাড়াও দুই দেশের মধ্যস্থ সেনাবাহিনীর বিষয়েও আলোচনা করা হয়। দক্ষিণ এশিয়ার মধ্যবর্তী দেশগুলোর মধ্যে করোনা ভাইরাস নিয়ে ভারতের নেতৃত্ব নিয়ে সকলেই তাঁর পাশে আছে। করোনা ভাইরাসের ফলে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রীর ভারত সরফও বাতিল করা হয়েছে।

আমেরিকার বহু আগেই WHO ভারতের অনেক প্রশংসা করে এই বিষয়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতীয় প্রমুখ হ্যাঙ্ক বেকডম ICMR কার্যালয়ের বৈঠকেও অংশগ্রহণ করেন। তিনি বলেন, ‘ভারতে ICMR এর কাছে রিসার্চ করার জন্য যথেষ্ট জায়গা রয়েছে। ICMR এর সাহায্যে ভাইরাসের খোঁজ করতে এবং তাঁর উপর গ্লোবাল কাজ করতে অনেক সাহায্য মিলেছে। ভারত এখন অনেকটাই এগিয়ে গেছে এই বিষয়ে’।

এখনও অবধি আমেরিকায় প্রায় ১৩ হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন। এবং যার মধ্যে ২৩০ এরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এই সময় সমগ্র বিশ্ব করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছে। চীনের উহান প্রদেশ থেকে শুরু হয়ে এখন এই রোগ সমগ্র বিশ্বকে গ্রাস করে নিয়েছে। সাধারণ মানুষ আতঙ্কে নিজেদের গৃহবন্দি করে রেখেছে। বন্ধ করে রাখা হয়েছে সমস্ত জনবহুল এলাকা।

Back to top button