চিরতরে হারিয়ে যাবে চাঁদ! পৃথিবীতে দিন থাকবে মাত্র ৬ ঘণ্টা, এই রহস্য জানলে উড়ে যাবে ঘুম

   

বাংলা হান্ট ডেস্ক: ভারতের বহু প্রতীক্ষিত মুন মিশন চন্দ্রযান-৩ (Chandrayann 3) আগামী ২৩ অগাস্ট সন্ধ্যে ৬ টা ৪ মিনিটে চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং করবে। এদিকে, চন্দ্রযান-৩ উৎক্ষেপণের পর থেকেই চাঁদের প্রসঙ্গে বিভিন্ন আলোচনা চলছে সর্বত্র। ইতিমধ্যেই চন্দ্রযান-৩-এর ল্যান্ডার চাঁদের ওই এলাকার একাধিক আকর্ষণীয় ছবি পাঠিয়েছে, যা আগে কেউ দেখেনি। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে চাঁদ সম্পর্কিত একাধিক চমকপ্রদ বিষয়ের প্রসঙ্গ উপস্থাপিত করব। যেগুলি জানার পর অবাক হয়ে যাবেন প্রত্যেকেই।

চাঁদ কোনো গ্রহ নয়: আমরা সবাই জানি যে, চাঁদ কোনো গ্রহ নয়। বরং চাঁদ হল পৃথিবীর একটি উপগ্রহ। যেটি পৃথিবীর চারিদিকে ঘোরে। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ। এর পাশাপাশি এটি সৌরজগতের পঞ্চম বৃহত্তম প্রাকৃতিক উপগ্রহ হিসেবেও বিবেচিত হয়। বিজ্ঞানীদের মতে, প্রায় ৪.৫ বিলিয়ন বছর আগে পৃথিবী এবং থিয়া-র মধ্যে একটি ভয়াবহ সংঘর্ষ হয়েছিল। যার ধ্বংসাবশেষ থেকে চাঁদ তৈরি হয়।

The moon will be lost forever for this reason

চাঁদে কমে যায় ওজন: ১৯৬৯ সালে, মানুষ প্রথমবারের মতো চাঁদে পা রাখে। মূলত, চাঁদের মহাকর্ষ শক্তি পৃথিবীর তুলনায় অনেক কম। সেই কারণেই চাঁদে গেলে মানুষের ওজন কমে যায়। শুধু তাই নয়, একজন মানুষের ওজন সেখানে প্রকৃত ওজন থেকে প্রায় ১৬.৫ গুণ কমে যায়।

আরও পড়ুন: ক্ষতি আম্বানির, ধনকুবেরদের তালিকায় বিরাট লাফ আদানির! হু হু করে বাড়ল সম্পদের পরিমাণ

ঘুমের উপর চাঁদের প্রভাব: একটি গবেষণায় বলা হয়েছে, চাঁদের কারণে পৃথিবীতে বসবাসকারী মানুষের ঘুম প্রভাবিত হয়। ওই গবেষণা অনুসারে, অমাবস্যায় সবার ভালো ঘুম হয়। আবার পূর্ণিমায় ঘুম কম হয়। কিন্তু এই গবেষণাটি এখনও নিশ্চিত করা যায়নি। কারণ বিজ্ঞান এটি প্রমাণ করতে সক্ষম হয়নি। যার ফলে এই বিষয়ে এখনও গবেষণা করছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন: কাতর আর্জি নিয়ে ভারতের দ্বারস্থ! মোদী সরকারের এই সিদ্ধান্তে ঘুম উড়ল তিন দেশের

চিরতরে হারিয়ে যাবে চাঁদ: বর্তমানে শুধু অমাবস্যার দিনেই চাঁদ দেখা যায় না। তবে, এমনও একদিন আসবে যেদিন চাঁদ পুরোপুরি হারিয়ে যাবে। এর কারণ হল প্রতি বছর চাঁদ পৃথিবী থেকে ৩.৭৮ সেন্টিমিটার দূরে সরে যাচ্ছে। এমতাবস্থায়, নির্দিষ্ট দূরত্বে পৃথিবীকে প্রদক্ষিণ করতে চাঁদের সময় লাগবে ৪৭ দিন। বর্তমানে চাঁদ পৃথিবীর চারিদিকে ২৭ দিন ৬ ঘণ্টায় প্রদক্ষিণ করে। পাশাপাশি, এটাও আশঙ্কা করা হচ্ছে যে, চাঁদ যদি এইভাবে পৃথিবী থেকে দূরে সরে যেতে থাকে, তাহলে সেটি পৃথিবীর মহাকর্ষ শক্তি এবং কক্ষপথ থেকে দূরে কোথাও মহাশূন্যেই হারিয়ে যাবে। এমনটা হলে পৃথিবীতে দিনের আলো থাকবে মাত্র ৬ ঘণ্টা আর বাকি সময়ে অন্ধকার থাকবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর