অ্যাকশন মোডে RBI, তিন ব্যাঙ্ককে চরম শাস্তি দিল কেন্দ্রীয় ব্যাঙ্ক! মাথায় হাত কোটি কোটি গ্রাহকের

বাংলা হান্ট ডেস্ক : বছর শুরুতেই অ্যাকশন মোডে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই (Reserve Bank Of India)। নিয়মভঙ্গের কারণে বড়সড় শাস্তির মুখে তিন ব্যাঙ্ক। শোনা যাচ্ছে, আরবিআই নিয়ন্ত্রক নিয়ম লঙ্ঘনের কারণে দেশের তিনটি ব্যাঙ্কের উপর মোট ২.৪৯ কোটি টাকা জরিমানার নোটিশ ধরিয়েছে। আর তাতেই মাথায় হাত পড়েছে আম জনতার। এইসব ব্যাঙ্কে আপনার আমানত থাকলে ঝটপট দেখে নিন প্রতিবেদনটি।

   

নিয়ম ভাঙার কারণে জরিমানা দেওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগেও দেশের বহু ব্যাঙ্কের উপরেই RBI-এর শাস্তির খাড়া নেমে এসেছে। তবে এবার জরিমানার অঙ্ক কিছুটা বেশিই। সূত্রের খবর, ‘ঋণ ও অগ্রিম – বিধিবদ্ধ এবং অন্যান্য বিধিনিষেধ’, কেওয়াইসি এবং আমানতের সুদের হার সম্পর্কিত কিছু নির্দেশিকা অবমাননা করার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই

কোন কোন ব্যাঙ্ক শাস্তির মুখে পড়েছে ?

শোনা যাচ্ছে এই তিনটি ব্যাঙ্ক হল ধনলক্ষ্মী ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক এবং ইএসএএফ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক। যার মধ্যে ধনলক্ষী ব্যাঙ্ককে একাই দিতে হবে ১.২০ কোটি টাকা। অন্যদিকে পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের জরিমানা ১ কোটি টাকা। যেখানে গ্রাহক পরিষেবা না মানার জন্য ইএসএএফ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ককে দিতে হবে ২৯.৫৫ লক্ষ টাকা।

আরও পড়ুন : খাঁ খাঁ করছে মালদ্বীপ! ভারতে ‘বয়কট’ ট্রেন্ড শুরু হতেই বড় ক্ষতির মুখে দ্বীপরাষ্ট্র, মাথা ঘুরিয়ে দেবে টাকার অঙ্ক

সম্প্রতি এই তিনটি ব্যাঙ্ককে নিয়ে তিনটি পৃথক বিবৃতি জারি করেছে রাষ্ট্রোয়ত্ত ব্যাঙ্ক। সেই সাথে এও পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, এই জরিমানার সাথে গ্রাহকদের কোনও সম্পর্ক নেই। গ্রাহকদের সাথে স্বাক্ষরিত কোনও লেনদেন বা চুক্তির বৈধতাকে প্রভাবিত করার উদ্দেশ্যেও এই জরিমানা ধার্য্য করা হয়নি। মূলত গাইডলাইন অমান্য করার কারণেই এই জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন : নেই দু’হাত, পা দিয়েই করেন ব্যাট, বল! কাশ্মীরের ক্রিকেটারের প্রতিভায় মুগ্ধ সচিন থেকে ভিকি কৌশল

aniruddha chowdhury mumbai mumbai headquarters reserve photo 9004474e 3d38 11eb 8fd5 c6d261157c1a 1626340039090

সেই সাথে সাধারণ মানুষকে আশ্বস্ত করে আরবিআই জানিয়েছে, কেন্দ্রীয় ব্যাঙ্কের এই সিদ্ধান্তের কারণে সাধারণ মানুষ কোনও সমস্যায় পড়বেনা। এর সাথে আরও জানিয়ে রাখি, গত শুক্রবারই আরও এক বছরের মেয়াদ বাড়ানো হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ডেপুটি গভর্নর মাইকেল দেবব্রত পাত্রের। ১৪ জানুয়ারি তার মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও ১৫ জানুয়ারি থেকে তাকে ফের ঐ একই পদে বহাল করা হয়েছে।