অমান্য করলেই ২০০০ টাকার চালান! কমানো হল স্পিড, এই এক্সপ্রেসওয়ে নিয়ে বড় সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্ক: রাস্তাঘাটে গাড়ি চালানোর ক্ষেত্রে মেনে চলতে হয় কিছু নিয়ম (Rules)। যেগুলি অমান্য করলে হতে হয় জরিমানার সম্মুখীন। মূলত দুর্ঘটনা (Accident) এড়াতে এবং সুষ্ঠুভাবে যাতায়াতের ক্ষেত্রেই এই নিয়মগুলি লাগু করা হয়। ঠিক এই আবহেই এবার একটি বড় তথ্য সামনে এসেছে। উল্লেখ্য যে, শীতের মরশুমে পথ দুর্ঘটনার ঘটনা বৃদ্ধি পায়। যার অন্যতম কারণ হল কুয়াশা। শীতের দিনে কুয়াশার কারণে দৃশ্যমানতা কমে যাওয়ায় যানবাহনের গতি বেশি থাকলে থাকে দুর্ঘটনার আশঙ্কা।

   

এবার, এই আশঙ্কাকে সামনে রেখেই নেওয়া হয়েছে বড় সিদ্ধান্ত। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দেশের অন্যতম গুরুত্বপূর্ণ যমুনা এক্সপ্রেসওয়েতে (Yamuna Expressway) এবার স্পিড লিমিট কমানো হয়েছে। কুয়াশার কারণে দুর্ঘটনার সম্ভাবনার পরিপ্রেক্ষিতে, হালকা যানবাহনের (যেমন-গাড়ি) গতিবেগ ৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় এবং ভারী যানবাহনের (ট্রাক, বাস ইত্যাদি) জন্য ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড লিমিট ধার্য করা হয়েছে। পাশাপাশি আরও জানা গিয়েছে যে, এই স্পিড লিমিটের বিষয়টি আগামী ১৫ ডিসেম্বর ২০২৩ থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত লাগু থাকবে।

The speed limit of this expressway has been reduced to avoid accidents

কমছে যমুনা এক্সপ্রেসওয়ের স্পিড লিমিট: জানিয়ে রাখি যে, যমুনা এক্সপ্রেসওয়েতে এবার নির্ধারিত স্পিড লিমিটের থেকে বেশি গতিতে চলা যানবাহনের জন্য চালান জারি করা হবে। এর জন্য এক্সপ্রেসওয়ের বিভিন্ন জায়গায় ক্যামেরাও বসানো হয়েছে। এমতাবস্থায়, ওভারস্পিডিংয়ের জন্য চালানের পরিমাণ হল ২,০০০ টাকা। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, যমুনা এক্সপ্রেসওয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটির প্রধান কার্যকরী আধিকারিক অরুণ বীর সিং বলেছেন, “গতি কমিয়ে ড্রাইভিং অনেকটাই নিরাপদ। যাত্রীদের নিরাপত্তার জন্য আমরা যমুনা এক্সপ্রেসওয়েতে হালকা ও ভারী যানবাহনের স্পিড লিমিট কমানোর সিদ্ধান্ত নিয়েছি।”

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য বড় সুখবর! এই কেন্দ্রীয় সংস্থায় নিয়োগের জন্য জারি বিজ্ঞপ্তি, এভাবে করুন আবেদন

কুয়াশার কারণে এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা: উল্লেখ্য যে, কুয়াশার কারণে এই এক্সপ্রেসওয়েতে ইতিমধ্যেই একাধিক বড় দুর্ঘটনা ঘটেছে। চলতি বছরের ১০ জানুয়ারি, মথুরায় এক্সপ্রেসওয়েতে সাতটি গাড়ি একসাথে সংঘর্ষের সম্মুখীন হয়। এই দুর্ঘটনায় ২৪ জন আহত হন। এদিকে, ৯ জানুয়ারি ২০২৩-এ গ্রেটার নয়ডার যমুনা এক্সপ্রেসওয়েতে দু’টি গাড়ির সংঘর্ষ হয়। ওই দুর্ঘটনায় দু’টি শিশু সহ ছ’জন আহত হন। এছাড়াও, আরও অনেক দুর্ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: ভারতেই ভরসা Apple-এর! নতুন এই পরিকল্পনায় জোরদার ঝটকা পেতে চলেছে চিন

এড়িয়ে চলুন ওভারস্পিডিং: সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ হল ওভারস্পিডিং। শুধু তাই নয়, অতিরিক্ত গতির কারণে ঘটা দুর্ঘটনায় জীবনহানির সম্ভাবনাও বেড়ে যায়। অতিরিক্ত গতির জেরে গাড়ি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। এমনকি, ওভারস্পিডিংয়ে ব্রেক করার জন্য সময় কম থাকে এবং ব্রেক কার্যকর না হলে ঘটতে পারে বড় সংঘর্ষ। তাই, এই ধরণের পরিস্থিতি এড়িয়ে চলতে ওভারস্পিডিংয়ের মতো বিষয়কেও এড়াতে হবে।

সম্পর্কিত খবর