দেশের নাম পরিবর্তনের প্রসঙ্গে এবার বড়সড় প্রতিক্রিয়া জাতিসঙ্ঘের! সত্যিই কি “ইন্ডিয়া” হবে “ভারত”?

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে দেশজুড়ে যে বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে সেটি হল দেশের নাম বদলের বিষয়ে জল্পনা। মূলত, G20 সম্মেলনের নৈশভোজ সংক্রান্ত ইভেন্টের জন্য রাষ্ট্রপতির পাঠানো আমন্ত্রণ পত্রে “প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া”-র পরিবর্তে “প্রেসিডেন্ট অফ ভারত” লেখাকে ঘিরেই এই জল্পনা শুরু হয়েছে। শুধু তাই নয়, সরকার দেশের নাম “ইন্ডিয়া” (India)-র পরিবর্তে ভারত (Bharat) রাখতে পারে বলেও দাবি করছেন অনেকে।

এমতাবস্থায়, দেশের নামবদলের ক্ষেত্রে এহেন জল্পনার আবহেই এবার জাতিসঙ্ঘ একটি বড় বিষয় সামনে এনেছে। মূলত, জাতিসঙ্ঘ একটি দেশের নাম পরিবর্তনের প্রক্রিয়ার বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে। জাতিসঙ্ঘ বলেছে, দেশের নাম পরিবর্তনের আবেদন পাওয়ার পরই নাম পরিবর্তন করা হয়।

The United Nations has given a big response to the change of the country's name

কি জানিয়েছে জাতিসঙ্ঘ: মূলত, গণমাধ্যমের প্রশ্নের উত্তর দিতে গিয়ে জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপ-মুখপাত্র ফারহান হক তুরস্কের উদাহরণ দিয়েছেন। তিনি বলেন, “তুরস্কের ক্ষেত্রে সেখানকার সরকার নাম পরিবর্তনের বিষয়ে আমাদের কাছে অফিসিয়ালি আবেদন পাঠিয়েছিল। তারপরই নাম পরিবর্তন করা হয়েছে। এই বিষয়ে আবেদন পেলে আমরা তা বিবেচনা করব।” এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বিরোধীরা অভিযোগ করছে, কেন্দ্রীয় সরকার দেশের নাম “ইন্ডিয়া” থেকে সরিয়ে “ভারত” করার পরিকল্পনা করছে। যদিও সরকার এই বিষয়ে কোনো বিবৃতি দেয়নি।

আরও পড়ুন: যাত্রাপথে উঠল সেলফি! চাঁদ-পৃথিবীর ছবিও তুলল আদিত্য-L1, দেখলে অবাক হবেন

বিতর্ক এড়াতে মন্ত্রীদের কাছে আবেদন করলেন প্রধানমন্ত্রী মোদী: এদিকে, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বুধবার তাঁর মন্ত্রীদের “ভারত” নামের প্রসঙ্গে চলমান বিতর্কে মন্তব্য করা থেকে বিরত থাকতে বলেছেন। পাশাপাশি, G20 সম্মেলনের বিষয়ে ক্যাবিনেটের মন্ত্রীদের কি কি করণীয় এবং কোন কাজ থেকে বিরত থাকতে হবে তা জানিয়ে দেন মোদী। প্রধানমন্ত্রী বলেন, G20 সম্মেলনের সময়ে তাঁকে রাজধানীতে থাকতে হবে এবং এই বিশেষ অনুষ্ঠানে তাঁকে তাঁর দায়িত্ব ভালোভাবে পালন করতে হবে। যাতে ওই সম্মেলনে আগত অতিথিরা কোনো ধরণের সমস্যার সম্মুখীন না হন।

আরও পড়ুন: “ভারত” নাম নিয়ে ক্ষেপে উঠল চিন! গ্লোবাল টাইমসে উগরে দিল বিষ, প্রকাশ্যে ড্রাগনের ষড়যন্ত্র

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে আগামী ৯ থেকে ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে G20 শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এই উপলক্ষ্যে বিশ্বের একাধিক দেশের রাষ্ট্রপ্রধান এবং উচ্চপদস্থ আধিকারিকরা দিল্লিতে আসবেন। এই অনুষ্ঠানে যোগদানকারী গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকর সহ প্রমুখ শীর্ষ নেতারা রয়েছেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর