২০২৪-এ সমগ্ৰ বিশ্ব দেখবে ভারতের শক্তি! অর্থনীতিতে হবে টাকার বৃষ্টি

বাংলা হান্ট ডেস্ক: নতুন বছরেই সামনে এল বড় খবর! লোকসভা নির্বাচনের ঠিক আগে, জাতীয় পরিসংখ্যান কার্যালয় (National Statistical Office, NSO) দেশের (India) জিডিপি বৃদ্ধির পরিসংখ্যান প্রকাশ করেছে। এই অনুসারে, দেশের বৃদ্ধির হার এতটাই প্রবল হবে যে অর্থনীতিতে রীতিমতো টাকার বৃষ্টি হবে।

   

NSO-র তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবর্ষে দেশের রিয়েল জিডিপি বৃদ্ধি হবে ৭.৩ শতাংশ। এটি ২০২২-২৩ সালের ৭.২ শতাংশের চেয়ে অনেক বেশি। প্রথমবারের মতো, NSO দেশের জিডিপি সম্পর্কিত এমন অনুমান প্রকাশ করেছে।

NSO অনুসারে, ২০২৩-২৪ সালের মধ্যে কারেন্ট প্রাইসে জিডিপির আকার ২৯৬.৫৮ লক্ষ কোটি টাকা অনুমান করা হয়েছে। এটি ২০২২-২৩ সালের অস্থায়ী অনুমানের চেয়ে বেশি। তখন জিডিপির আকার ছিল ২৭২.৪১ লক্ষ কোটি টাকা। এই অস্থায়ী ডেটা ৩১ মার্চ ২০২৩-এ প্রকাশিত হয়েছিল।

The whole world will see the power of India in 2024

NSO অনুযায়ী, ম্যানুফ্যাকচারিং সেক্টরের উৎপাদন গত অর্থবর্ষে ১.৩ শতাংশের তুলনায় ২০২৩-২৪ অর্থবর্ষে ৬.৫ শতাংশে উন্নীত হবে বলে অনুমান করা হচ্ছে। একইভাবে, চলতি অর্থবর্ষে মাইনিং সেক্টরে বৃদ্ধি ৮.১ শতাংশ অনুমান করা হয়েছে। যা ২০২২-২৩ সালে ৪.১ শতাংশ ছিল।

আরও পড়ুন: হাইজ্যাক এমভি লীলা নরফোক জাহাজে থাকা ভারতীয়দের উদ্ধার নৌসেনার! সামনে এল শিউরে ওঠা ভিডিও

RBI তার ডেটা সংশোধন করেছে: NSO-র রিয়েল জিডিপি অনুমানের বৃদ্ধি প্রত্যাশিত ছিল। কারণ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India, RBI) গত মাসে তার জিডিপি বৃদ্ধির অনুমান বাড়িয়েছে। RBI-এর মতে, চলতি অর্থবর্ষে এটি ৬.৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। এদিকে, আমরা যদি জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকের পরিসংখ্যান দেখি, সেক্ষেত্রে ভারতের অর্থনীতি ৭.৬ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। তবে এপ্রিল-জুন ত্রৈমাসিকে তা ছিল ৭.৮ শতাংশের কম।

আরও পড়ুন: আরও বাড়বে ট্রেনের গতি! ৫০ হাজার কিমির নতুন ট্র্যাক বসাতে ৭ লক্ষ কোটি বরাদ্দ করবে রেল

প্রসঙ্গত উল্লেখ্য যে, ভারত আজ বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। ব্রিটেনের অর্থনীতিকে পেছনে ফেলে এই অবস্থানে পৌঁছেছে ভারত। এদিকে, ২০২৭ সালের মধ্যে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে বলে অনুমান করা হচ্ছে। মোদি সরকারের নীতির কারণে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (FDI) বেড়েছে। গত ৯ বছরে তা হয়েছে ৬১৫.৭৩ বিলিয়ন ডলার। ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভও দ্রুত বৃদ্ধি পেয়েছে। আজ তা ৬২০.৪৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

সম্পর্কিত খবর