fbpx
আন্তর্জাতিকটাইমলাইনতথ্যপ্রযুক্তিভারত

তথ্য প্রযুক্তির দুনিয়া শাসন করছেন যে ৫ ভারতীয়

বাংলাহান্ট ডেস্কঃ ভারতে তথ্য প্রযুক্তির একটি সম্ভাবনাময় দিক আছে একথা বার বার বলে থাকেন বিশ্বের তাবড় তাবড় বিশেষজ্ঞরা। এক নজরে দেখে নিন এমন ৫ ভারতীয় যারা তথ্য প্রযুক্তির দুনিয়া শাসন করছেন

পিচাই সুন্দররাজন  পদার্থ ইঞ্জিনিয়ার হিসাবে কেরিয়ার শুরু করেছিলেন এবং ২০০৪ সালে গুগলে ম্যানেজমেন্ট এক্সিকিউটিভ হিসাবে যোগ দেন। তিনি ২০১৫ সালে গুগলের মূল কোম্পানিতে আলফায়েট ইনককে তৈরি করা কোম্পানির প্রোডাক্ট চিফ, তত্কালীন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা হয়ে উঠেছিলেন।  ডিসেম্বর 2019 এ, তিনি অতিরিক্ত বর্ণমালা এর প্রধান নির্বাহী কর্মকর্তা হন

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার প্যারাগ অগ্রওয়ালকে এর প্রধান প্রযুক্তি অফিসার হিসাবে নিয়োগ করেছে। আগ্রাওয়াল, আইআইটি-বোম্বাইয়ের প্রাক্তন ছাত্র এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে পিএইচডি।

অঞ্জলি সুদ একজন ভারতীয় আমেরিকান  এবং ভিমেওর সিইও। এর আগে ভিডিও নির্মাতাদের উপর ফোকাস করে সংস্থার প্রাথমিক ব্যবসায়ের নেতৃত্ব দেওয়ার পরে জুলাই 2017 সালে সুদকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছিল।

সত্য নারায়ণ নাদেলা একটি ভারতীয় আমেরিকান ব্যবসায়িক নির্বাহী। তিনি মাইক্রোসফ্টের প্রধান নির্বাহী কর্মকর্তা, ২০১৪ সালে স্টিভ বালমারের স্থলাভিষিক্ত হন। সিইও হওয়ার আগে, তিনি মাইক্রোসফ্টের ক্লাউড এবং এন্টারপ্রাইজ গ্রুপের নির্বাহী সহ-সভাপতি ছিলেন, সংস্থাটির কম্পিউটিং প্ল্যাটফর্ম তৈরি ও পরিচালনার জন্য দায়বদ্ধ ছিলেন।

রাজীব সুরি একজন ভারতীয় সিঙ্গাপুরের ব্যবসায়িক নির্বাহী এবং নোকিয়ার সিইও।  2016 সালের মে মাসে বর্তমান কার্যভারের আগে, তিনি ২০১৫ সাল থেকে নোকিয়া সলিউশনস এবং নেটওয়ার্কের সিইও ছিলেন এবং 1995 সাল থেকে নোকিয়াতে বিভিন্ন পদে অধিষ্ঠিত ছিলেন।

Back to top button
Close
Close