ঘরে বসেই মোটা টাকার হাতছানি! অনলাইন প্রতারণার শিকার হচ্ছেন না তো? খেয়াল করুন এই বিষয়গুলি

বাংলা হান্ট ডেস্ক : আপনি কি অনলাইনে চাকরির (Online Job) সন্ধান করছেন? তাহলে সাবধান থাকুন। বহু মানুষ আছেন যারা প্রতারকদের (Online Fraud) ফাঁদে পড়েছেন। বাড়িতে বসে মোটা টাকা উপার্জনের লোভ আপনাকে রাস্তায় নামিয়ে আনতে পারে। এরকম উদাহরণ কম নেই। সম্প্রতি, এমন অনেক ঘটনা সামনে এসেছে যেখানে মানুষ ঘরে বসে পার্ট টাইম চাকরির করতে গিয়ে তাদের লক্ষ লক্ষ টাকা খুইয়ে বসে আছেন।

   

আসলে এই অফারগুলি তৈরী করা হয়েছে মানুষকে ফাঁদে (Trap) ফেলার জন্যে। লোকেরা ভাবেন এটি ভালো অফার বা ভালো বেতন সেটি দেখেই ক্লিক করেন, আর নিজেরা সেই ফাঁদে জড়িয়ে পড়েন। কিন্তু অনলাইনে ঠিকঠাক চাকরি খুঁজে পাওয়া এত সহজ নয়। এক্ষেত্রে কিছু বিশেষ সতর্কতা অবলম্বন করা প্রয়োজনীয়।

প্রথমে চাকরির পোর্টাল যাচাই করুন, সেই পোর্টাল আসল না নকল সেগুলি পরীক্ষা করা অত্যন্ত জরুরি। তার জন্য পোর্টালের ওয়েবসাইটটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করুন। ওয়েবসাইটের ডিজাইন থেকে শুরু করে সমস্তকিছু খুঁটিয়ে দেখুন। সেখানে কোনোরকম সন্দেহজনক কিছু দেখলে তা অবিলম্বে যাচাই করুন। সেই সাথে সোশ্যাল মিডিয়াতেও পোর্টালটি সম্পর্কে খোঁজ নেওয়ার চেষ্টা করুন‌। মানুষজন কীরকম রিভিউ দিয়েছে তা অবশ্যই লক্ষণীয় একটা বিষয়।

এইসব কিছু ঠিক থাকলে এবার খোঁজ করুন, পোর্টালটি তার এমপ্লয়দের প্রাইভেসি বজায় রাখা নিয়ে কতটা ওয়াকিবহাল। কাজের অফারটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এর মধ্যে কিছু আসল এবং কিছু নকল অফার উল্লেখ থাকে। আর এই কাজের অফারগুলি যদি আপনি সাবধানে পড়েন, তাহলে আপনি জালিয়াতির হাত থেকে রক্ষা পাবেন। এইজন্য কিছু বিষয় মাথায় রেখে চলায় ভালো।

১. চাকরির অফারে কোম্পানির নাম, ঠিকানা এবং যোগাযোগ নম্বর দেওয়া রয়েছে কি না।
২. আপনার চাকরির কী পদ, দায়িত্ব কী আছে এবং বেতন সম্পর্কে লেখা আছে কী না এগুলির উপর ভালো করে নজর দেবেন।
৩. চাকরির অফারে আপনার আবেদন প্রক্রিয়া উল্লেখ আছে কি না তা যাচাই করবেন।

কোথাও টাকা দেওয়ার আগে দশবার ভাববেন। চাকরিতে আবেদন করার সময় কোনও কোম্পানি যদি আপনার কাছে টাকা চায়, তাহলে এটি প্রতারণা আপনাকে বুঝে নিতে হবে। যেকোনও লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক থাকুন। এমন কোথাও ক্লিক করবেন না যেখান থেকে আপনার ডেটা চুরি হতে পারে।

আপনার একটি সঠিক সিভি তৈরী করুন এবং তার সাথে একটি কভার লেটার তৈরী করুন। যেকোনও লিঙ্কে ক্লিক করার আগে তার অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং সেখান থেকে আবেদন করুন। যেকোনো চাকরির ফাঁদ এড়াতে হলে, মানুষের প্রতিক্রিয়া পড়ুন এবং গুগল (Google) এর রিভিউ দেখুন।

সেই সকল কোম্পানিগুলিকেই অনুসরণ করে চলুন যারা আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে কাজ প্রদান করবে। প্রতিটি আপডেটের উপর নজর রাখুন। যার ফলে আপনি প্রতারণা থেকে সহজেই পার পাবেন।