টাইমলাইনখেলাক্রিকেট

এই মহান ক্রিকেটাররা কখনো জেতেননি বিশ্বকাপ, দ্রাবিড়-সৌরভরাও রয়েছেন তালিকায়

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ক্রিকেট বিশ্বে এমন অনেক তারকা রয়েছেন যাদের ক্রিকেটের ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না। তাদের মধ্যে অনেক তারকাই নিজের কেরিয়ারে কোনওদিন বিশ্বকাপ জিততে পারেননি। এমনই কিছু ক্রিকেটারকে নিয়ে আজকের এই প্রতিবেদন।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরেই ভারতীয় ক্রিকেটে বিপ্লব ঘটেছিল। তিনি ১২ বছর টানা ভারতীয় দলের হয়ে ক্রিকেট খেলেছেন। এর মধ্যে তিনি তিনটি বিশ্বকাপ খেলেন। ২০০৩ সালে তার অধিনায়কত্বেই ভারত ফাইনালে উঠেছিল। কিন্তু প্রবল শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়ায় বিশ্বকাপ ছোয়ার সৌভাগ্য হয়নি। যদিও ব্যাটসম্যান হিসাবে সৌরভের বিশ্বকাপে রেকর্ড চমৎকার। তিনি ২২ ম্যাচে ৫৫.৮৮ গড়ে ১০০৬ রান করেছিলেন। কিন্তু তারপরও বিশ্বকাপ হাতে না পাওয়ায় আজও হতাশ বোধ করেন সৌরভ।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক এবি ডিভিলিয়ার্স ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরাদের একজন। ব্যাটিংয়ে ডিভিলিয়ার্সের নামে এমন অনেক রেকর্ড রয়েছে, যেগুলো অনেক বড় খেলোয়াড় ভাবতেও পারবেন না। কিন্তু এহেন ডিভিলিয়ার্স নিজের কেরিয়ারে কোনও উল্লেখযোগ্য ট্রফি জেতেননি। বিশ্বকাপের মঞ্চে সেমিফাইনালে উঠেও স্বপ্নভঙ্গ হয়েছিল তার। সেই হতাশার কথা অনেক সাক্ষাৎকারেই জানিয়েছেন তিনি।

 

ওয়াকার ইউনিস ছিলেন তার সময়ের সেরা পেসারদের একজন। ১৯৯২ সালে পাকিস্তান বিশ্বকাপ জিতলেও সেই বিশ্বকাপে দেশের হয়ে খেলতে পারেননি তিনি। প্রতিযোগিতা শুরু হওয়ার ঠিক আগে, তিনি চোট পেয়েছিলেন ফলে তাকে দলে নেওয়া সম্ভব হয়নি। সেই সময় ডেথ ওভারে ইউনিসের বলে দ্রুত গতিতে রান তোলা প্রায় অসম্ভবের সামিল ছিল। দুর্ভাগ্যবশত তারপরে বেশ কয়েকটি বিশ্বকাপ খেললেও খেতাব জয় করতে পারেননি।

 

কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারাকে ওয়েস্ট ইন্ডিজ তথা বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের মধ্যে গণ্য করা হয়। কিন্তু তা সত্ত্বেও, তিনি তার দলকে কখনোই বিশ্ব চ্যাম্পিয়ন করতে পারেননি। ক্রিকেট ইতিহাসে প্রথম দুই বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ জিতলেও এরপর আর চ্যাম্পিয়ন হতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ দল। লারা যে সময় খেলেছেন সেই সময় আশা জাগিয়েও ব্যর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ।

রাহুল দ্রাবিড়-কে অনেকেই শুধুমাত্র টেস্ট ক্রিকেটের হিসাবে দেখেন। কিন্তু একদিনের ক্রিকেটেও তিনি একটি বড় নাম। ওডিআইতে ১০,০০০ এর বেশি রান করা এই তারকা ২০০৩ সালে ফাইনাল খেললেও বিশ্বকাপ জিততে পারেননি। ২০০৭ সালে তার অধিনায়কত্বে বিশ্বকাপে শোচনীয় পারফরম্যান্স করেছিল ভারত।

Related Articles

Back to top button