মকর সংক্রান্তির দিন দান করুন এই পাঁচটি জিনিস, জীবনে সৌভাগ্য ও অর্থ আসবে ঝড়ের মতো

বাংলাহান্ট ডেস্ক: হিন্দু ধর্মে বিশেষ তাৎপর্য রয়েছে মকর সংক্রান্তির। সূর্য দেবতা যখন মকর রাশিতে প্রবেশ করেন তখন হয় মকর সংক্রান্তি। শাস্ত্র মতে, এই দিনটি খুবই শুভ। এই দিনে স্নান ও দানের রয়েছে বিশেষ তাৎপর্য। অনেকের বিশ্বাস, এই পূণ্য দিনে নদীতে স্নান করার পর সূর্য দেবতাকে পুজো করলে ও অর্ঘ্য নিবেদন করলে সকল প্রকার ঝামেলা থেকে মুক্তি লাভ করা যায়।

   

মকর সংক্রান্তির দিন দান করলে জীবনে আসে সুখ ও সমৃদ্ধি। বহু জন্মের ফল পাওয়া যায় এই দিনে দান করলে। চলতি বছর মকর সংক্রান্তি পালিত হবে ১৫ জানুয়ারি, ২০২৪। আজকের এই প্রতিবেদনে আমরা জেনে নেব মকর সংক্রান্তির দিন সূর্য ও শনিদেবকে কী ভাবে সন্তুষ্ট করা যায়। শাস্ত্র বলে তিল দান করতে হবে মকর সংক্রান্তির দিন।

আরোও পড়ুন : ব্যাঙ্কে ন্যূনতম ব্যালেন্স না থাকলেও নো চিন্তা! নয়া নিয়ম চালু করল RBI, আর দিতে হবে না ফাইন

প্রচলিত বিশ্বাস অনুযায়ী মকর সংক্রান্তির দিন তিল দান করলে তুষ্ট করা যায় শনি ও সূর্যদেবকে। এদিন তিল দান করলে বৃদ্ধি পায় মনের আত্মবিশ্বাস। এছাড়াও মুক্তি মেলে সমস্ত রকম ঝামেলা থেকে। দূর হয় মৃত্যুভয়। ঘি দান করলে শুভ ফল পাওয়া যায় এই দিনে। ঘি দান করুন মকর সংক্রান্তির দিন। এরফলে মুক্তি পাওয়া যায় রোগ থেকে। এরই সাথে জন্মছকে সূর্য ও বৃহস্পতি বলবান হয়।

gangasagar mela

ঢেঁকি ছাঁটা চাল, তিল ও গুড় দিয়ে লাড্ডু এদিন দান করলে সূর্য ও বৃহস্পতির অবস্থান শক্তিশালী হয় জন্মছকে। এর ফলে আরও উন্নত হয় কর্মজীবন এবং বৃদ্ধি পায় সামাজিক প্রতিপত্তি। জন্মকুণ্ডলীতে বৃহস্পতি, সূর্য ও চন্দ্রের অবস্থান শক্তিশালী হয় মকর সংক্রান্তির দিন খিচুড়ি দান করলে। এছাড়াও শুভ ফল পাওয়া যায় এদিন যদি গরম কাপড় দান করা যায়।