এই ২৯ তলা বিল্ডিংয়ে নেই একটিও জানালা! ভেতরে কিভাবে থাকে মানুষ? জানলে চমকে উঠবেন

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে পাল্লা দিয়ে এবং প্রয়োজনের ওপর ভর করে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বহুতলের (Multi-Storey Building) সংখ্যা। সর্বত্রই প্রায় এই রেশ পরিলক্ষিত হচ্ছে। তবে, সমগ্র বিশ্বজুড়ে এমন কিছু বহুতল রয়েছে যেগুলি তাদের অদ্ভুত সব বৈশিষ্ট্যের জন্য রীতিমতো অবাক করে দেয় প্রত্যেককেই। যেগুলি সম্পর্কে জানার পর কার্যত বিশ্বাস করাই কঠিন হয়ে পড়ে। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আমরা ঠিক সেইরকমই এক “অদ্ভুত” বহুতলের প্রসঙ্গ আপনাদের সামনে উপস্থাপিত করব।

মূলত, আজ আমরা আপনাদের একটি ২৯ তলার বিল্ডিংয়ের বিষয় জানাবো। এই বিল্ডিংটি আর পাঁচটি সাধারণ বিল্ডিংয়ের তুলনায় অনেকটাই আলাদা। কারণ, এটিতে কোনো জানালা নেই। হ্যাঁ, প্রথমে বিষয়টি জেনে অবিশ্বাস্য মনে হলেও এটা কিন্তু একদমই সত্যি।

   

This 29-storey building does not have a single window

এমতাবস্থায় স্বাভাবিকভাবে প্রশ্ন উঠতে পারে যে, এই বহুতলের নাম তাহলে কি? জানিয়ে দিচ্ছি সেই উত্তরও। এই ২৯ তলা বিল্ডিংয়ের নাম হল ৩৩ থমাস স্ট্রিট। এটি আমেরিকার নিউইয়র্ক সিটিতে রয়েছে। বিল্ডিংটি তার এই অদ্ভুত বৈশিষ্ট্যের জন্যই সবাইকে আকৃষ্ট করে।

আরও পড়ুন: চিনকে টেক্কা, এবার ভারতে এই বিশেষ চাহিদাপূর্ণ সামগ্রী তৈরি করবেন আম্বানি! প্রস্তুতি তুঙ্গে

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিল্ডিংটির পূর্বের নাম ছিল AT&T Long Lines Building। এই বহুতলটি তৈরি হয়েছিল ১৯৭৪ সালে। যে আর্কিটেক্ট বিল্ডিংটি ডিজাইন করেছিলেন তাঁর নাম হল জন কার্ল ওয়ারেনকে।

আরও পড়ুন: ১ লিটার ডিজেলে কতদূর চলতে পারে JCB? রক্ষণাবেক্ষণেই বা হয় কত খরচ? জানলে চমকে উঠবেন

কিভাবে হয় বাতাস চলাচল: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এই অদ্ভুত বিল্ডিংটিতে জানালা না থাকায় বাতাস চলাচলের জন্য রয়েছে পৃথক ব্যবস্থা। বিল্ডিংটিতে এই জন্য রয়েছে ৬ টি বড় এয়ার ডাক্ট। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, বিল্ডিংটি টেলিফোন সুইচিংয়ের জন্য ব্যবহৃত হয়। পাশাপাশি এই বিল্ডিংয়ের কিছু স্থান ব্যবহৃত হয় অত্যন্ত সুরক্ষিত ডেটাসেন্টার হিসেবেও।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর