বড় খবর! এবার বাতিল হবে এই সার্টিফিকেট, জানাল পশ্চিমবঙ্গ সরকার, সতর্ক না হলেই পড়বেন দুর্ভোগে

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই উত্তরবঙ্গ (North Bengal) সফরে গিয়েছেন রাজ্যের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেইদিকেই এখন চোখ রয়েছে রাজনৈতিক মহলের। গত শুক্রবার তিনি পৌঁছে যান উত্তরবঙ্গে। এই সফরকালে তাঁর একাধিক কর্মসূচিও রয়েছে। এদিকে, লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রীর এই উত্তরবঙ্গ সফরকে যথেষ্ট গুরুত্বের সাথে দেখছেন রাজনৈতিক ব্যক্তিত্বরা।

   

তবে, এই সফরে গিয়ে স্বমেজাজে রয়েছেন মুখ্যমন্ত্রী। কখনও তাঁকে চা বাগানে গিয়ে শ্রমিকদের সঙ্গে হাতে হাত মিলিয়ে চা পাতা তুলতে দেখা গিয়েছে, আবার কখনও বা তিনি বিভিন্ন এলাকায় পৌঁছে গিয়েছেন সারপ্রাইজ ভিজিটে। তবে, সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল উত্তরবঙ্গে গিয়ে একের পর এক জনদরদী প্রকল্পের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে, রবিবার অর্থাৎ আজ বড় চমক দিলেন মুখ্যমন্ত্রী। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আজ আলিপুরদুয়ারে এক সরকারি অনুষ্ঠানে ৯৩ কোটি টাকার মোট ৭০ টি প্রকল্পের ঘোষণা করেন মমতা। পাশাপাশি, এই দিনও স্বভাবসিদ্ধ ভঙ্গিতে কেন্দ্রের সমালোচনা করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: সাইড প্লিজ! শীতের কাঁপুনির মাঝেই এবার উপস্থিত শিলাবৃষ্টি, কবে থেকে শুরু বর্ষণ? জানাল হাওয়া অফিস

তিনি দাবি করেন যে, কেন্দ্র যদি রাজ্যের পাওনা পরিশোধ করত, সেক্ষেত্রে সরকার আরও বেশিসংখ্যক মানুষকে সমাজকল্যাণমূলক প্রকল্পের আওতায় আনতে পারত। এদিকে, আলিপুরদুয়ারে এক জনসভায় মুখ্যমন্ত্রী বলেন, রাজ্য সরকার চা বাগানের শ্রমিক থেকে শুরু করে আদিবাসী এবং সমাজের সর্বস্তরের মানুষের পাশে রয়েছে।

আরও পড়ুন: বদলে গেল নিয়ম! সেভিংস অ্যাকাউন্টে এত টাকা থাকলেই মিলবে ইনকাম ট্যাক্স নোটিশ

পাশাপাশি, ভুয়ো শংসাপত্রের বিষয়ে মুখ্যমন্ত্রী বড় তথ্য উপস্থাপিত করেছেন। আদিবাসীদের উদ্দেশ্যে মমতা জানান, “সরকারের তরফে ভুয়ো শংসাপত্র বাতিল করা হবে। অনেকেই আছেন যাঁরা আদিবাসীদের নামে ভুয়ো সার্টিফিকেট করিয়েছেন। তবে, যেসকল আদিবাসী পরিবারগুলির শংসাপত্র নেই তাঁদেরকে আমাদের তরফে শংসাপত্র দেওয়া হবে। প্রচুর আদিবাসী আছেন, যাঁদের ঠিকঠাক কাগজ নেই। যদি তাঁদের পরিবারের একজনও থেকে থাকেন, আমরা তাঁকেও নেব।”

This certificate will be cancelled, said the West Bengal government

তিনি আরও বলেন যে, ফের একবার দুয়ারে সরকার হবে। যাঁদের সার্টিফিকেট নেই, তাঁদের প্রত্যেককে সার্টিফিকেট দেওয়া হবে। তবে, ভুয়ো সার্টিফিকেট বাতিল করা হবে। এছাড়াও, মুখ্যমন্ত্রী বলেন, উপজাতিরা যাতে সামাজিক কল্যাণমূলক কর্মসূচির সুবিধা পেতে পারেন সেজন্য বিশেষ শিবিরের আয়োজন করা হবে।