সাইড প্লিজ! শীতের কাঁপুনির মাঝেই এবার উপস্থিত শিলাবৃষ্টি, কবে থেকে শুরু বর্ষণ? জানাল হাওয়া অফিস

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই দেশজুড়ে প্রভাব বিস্তার করছে শীত (Winter)। একের পর এক রাজ্যে হু হু করে নামছে পারদ। যার ব্যতিক্রম নয় পশ্চিমবঙ্গও (West Bengal)। প্রায় প্রতিদিনই তাপমাত্রা নিম্নমুখী রাজ্যের প্রতিটি অংশে। আজ কলকাতার (Kolkata) পারদ ১৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। যা রাতের দিকে আরও কমবে বলে জানা গিয়েছে। এমনকি উত্তরবঙ্গের (North Bengal) শৈলশহর দার্জিলিংয়ে শুরু হয়ে গিয়েছে তুষারপাতও। যা পর্যটকদের কাছে তুমুল আগ্রহের সৃষ্টি করেছে।

   

তবে, ঠিক এই আবহেই আবহাওয়া সংক্রান্ত বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, শীতের প্রভাব শুরু হতে না হতেই এবার নতুন করে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। ইতিমধ্যেই এই সংক্রান্ত পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে যে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তাপমাত্রা আরও নিম্নমুখী হওয়ায় পাহাড়ি অঞ্চলে রয়েছে তুষারপাতের সম্ভাবনাও।

Hail rain now present in the middle of the shiver of winter

এমতাবস্থায়, পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিনের মধ্যে দার্জিলিংয়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দার্জিলিংয়ের পাশাপাশি পাশের রাজ্য সিকিমেও শিলাবৃষ্টি সহ তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও জানিয়ে রাখি যে, দাপট দেখাবে কুয়াশাও। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, কোচবিহার, জলপাইগুড়ি সহ মালদহ এবং দক্ষিণ দিনাজপুরের মতো উত্তরবঙ্গের জেলাগুলিতে দৃশ্যমানতা নেমে আসতে পারে ২০০ মিটারের নিচে।

আরও পড়ুন: রেলে প্রতিবছর কত চাকা লাগবে জানেন? হিসেব শুনলে চোখ কপালে উঠবে

উল্লেখ্য যে, রাজ্যের এই জেলাগুলির পাশাপাশি দেশের একাধিক রাজ্যেও ঘন কুয়াশার প্রভাব পরিলক্ষিত হবে। যার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, বিহার এবং উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ অংশ। এদিকে, উত্তর-পূর্ব ভারতের বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় তামিলনাড়ু, কেরালা ও লাক্ষাদ্বীপের বিস্তীর্ণ জায়গায় হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: এবার সন্ধান মিলল ভুয়ো টোল প্লাজার! দেড় বছর ধরে চলছিল তোলাবাজি, জানাজানি হতেই যা ঘটল….

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে এই বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এছাড়াও, দেশের দক্ষিণ অংশে উপকূলীয় কর্ণাটক এবং অভ্যন্তরীণ কর্ণাটকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেও হতে পারে বৃষ্টি।