রেলে প্রতিবছর কত চাকা লাগবে জানেন? হিসেব শুনলে চোখ কপালে উঠবে

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় তথ্য সামনে এনেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। গত বৃহস্পতিবার রেলমন্ত্রী জানিয়েছেন, ভারতীয় রেলের (Indian Railways) জন্য বার্ষিক ৮০,০০০ চাকার প্রয়োজন। এমতাবস্থায়, সরকার একটি প্রকল্প অনুমোদন করেছে। যার অধীনে বার্ষিক ২.৩০ লক্ষ চাকা উৎপাদন করা হবে। পাশাপাশি, রেলমন্ত্রী একটি লিখিত বিবৃতিতে পার্লামেন্টে জানিয়েছেন, সামগ্রিকভাবে অর্থাৎ রক্ষণাবেক্ষণ মিলিয়ে ভারতের বার্ষিক ট্রেনের চাকার প্রয়োজন হল ৪.৪০ লক্ষ। আমদানির মাধ্যমে এই ঘাটতি পূরণ করা হবে। লোকসভার ওয়েবসাইটে এই বিবৃতিটি রয়েছে।

   

পাশাপাশি, এই বিষয়ে তিনি সংবাদমাধ্যমের কর্মীদের আরও জানান যে, “নতুন একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যাতে আমরা চাকা তৈরি করে রপ্তানি করতে পারি।” তিনি বলেন, “আমাদের প্রয়োজন হল ৮০,০০০ চাকা। আমরা একটি প্রকল্প শুরু করেছি যার অধীনে আমরা ২.৩০ লক্ষ পর্যন্ত চাকা তৈরি করব। আমরা সেগুলির মধ্যে এখানে ৮০,০০০ চাকা ব্যবহার করব এবং বাকি চাকা রপ্তানি করব।”

এদিকে, লোকসভায় মন্ত্রীর গত ৬ ডিসেম্বরের বিবৃতিতে বলা হয়েছে, “ভারতীয় রেলওয়ের ওয়াগন/কোচ/লোকো ইত্যাদি তৈরি এবং রক্ষণাবেক্ষণের জন্য চাকার গড় বার্ষিক প্রয়োজন প্রায় ৪,৪০,০০০।” সেখানে বলা হয়, “ভারতীয় রেলের চাকার প্রয়োজনীয়তা রেল হুইল ফ্যাক্টরি/ব্যাঙ্গালোর, রেল হুইল প্ল্যান্ট/বেলা, SAIL/দুর্গাপুর স্টিল প্ল্যান্ট এবং রাষ্ট্রীয় ইস্পাত নিগম লিমিটেড (RINL)/রায়বেরেলি থেকে চাকার সরবরাহের মাধ্যমে পূরণ করা হয়। ভারত সরকারের বিদ্যমান নীতি নির্দেশিকা অনুযায়ী শুধুমাত্র চাকার ঘাটতি আমদানির মাধ্যমে পূরণ করা হয়।”

আরও পড়ুন: এবার সন্ধান মিলল ভুয়ো টোল প্লাজার! দেড় বছর ধরে চলছিল তোলাবাজি, জানাজানি হতেই যা ঘটল….

এদিকে, ভারত রাষ্ট্র সমিতির (BRS) সাংসদ জি রঞ্জিত রেড্ডির একটি প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, “এটা সত্য যে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (SAIL) এবং রাষ্ট্রীয় ইস্পাত নিগম লিমিটেড (RINL) চাকা সরবরাহ করতে অক্ষম। তাই, রেল চিন থেকে চাকা আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে।”

আরও পড়ুন: নতুন বছরের আগেই দুঃসংবাদ! সংস্থা ধুকতে থাকায় মিলবে না DA, মাথায় হাত রাজ্য সরকারি কর্মীদের

তবে, বৈষ্ণব বলেছেন যে, রেলের প্রয়োজন অনুসারে চাকার জন্য দেশীয় ক্ষমতা সম্পূর্ণরূপে বিকাশের প্রয়াসে মন্ত্রক যথেষ্ট ব্যবস্থা গ্রহণ করেছে। তাঁর মতে “বার্ষিক ৮০,০০০ টি চাকা সরবরাহের জন্য দীর্ঘমেয়াদী ভিত্তিতে চুক্তিটি ২০২৩ সালের জুন মাসে দেওয়া হয়েছে। এই উদ্যোগের অধীনে, সংস্থাটিকে ‘মেক ইন ইন্ডিয়া’-র আওতায় ভারতে চাকার কারখানা স্থাপন করতে হবে। এইভাবেই ভারত চাকার ক্ষেত্রে আত্মনির্ভর হয়ে উঠবে।”

Do you know how many wheels are used in railways every year

এছাড়াও, মন্ত্রী বলেন “বার্ষিক ৮০,০০০ টি চাকা সরবরাহ করার জন্য রেলের সাথে অফ-টেক চুক্তির অধীনে, রাষ্ট্রীয় ইস্পাত নিগম লিমিটেড (RINL) রায়বেরেলিতে চাকার প্ল্যান্টও স্থাপন করেছে। এই প্ল্যান্টটি ২০২১-এর সেপ্টেম্বরে চালু করা হয়েছে।”

সম্পর্কিত খবর