ODI ফরম্যাটে সবচেয়ে বেশি মেডেন ওভার করেছেন এই ৫ বোলার! তালিকায় আছেন ১ ভারতীয়

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আর কয়েকদিন পরেই আরম্ভ হবে ওডিআই বিশ্বকাপের (2023 ODI World Cup) লড়াই। ৫০ ওভারের ফরম্যাটে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে নামবে বিশ্বের সেরা দলগুলি। ভারতের মাটিতে ক্রমশ বদলাতে থাকা এই টুর্নামেন্টের বিশ্বযুদ্ধে চার ছক্কার ফোয়ারা দেখতে চাইবেন ক্রিকেট ভক্তরা। তবে একটা কথা সকলেই মানবেন সেটা হচ্ছে যে দলের বোলিং যত বেশি শক্তিশালী হবে তাদের টুর্নামেন্ট জয়ের সম্ভাবনা তত বেশি বেড়ে যাবে। আজ আমরা এই প্রতিবেদনে প্রায় ব্যাটিং সর্বস্ব হয়ে যাওয়া খেলাটির উল্টো পিঠের একটা গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করব। অর্থাৎ আজ আমরা দেখে নেব ওডিআই ফরম্যাটে সবচেয়ে বেশি মেডেন ওভার কারা করেছেন।

কপিল দেব: এই তালিকায় সবার আগে না হলেও ভারতের কিংবদন্তে অলরাউন্ডার কপিল দেবের নাম আসবে। অলরাউন্ডার হলেও অনেকে মানেন যে কপিল দেবের বোলিং ছিল তার মূল শক্তি। ভারতের জার্সিতে ২৫৩টি ওডিআই উইকেটের মালিক এই ফরম্যাটে মোট ২৩৫টি মেডেন ওভার করেছেন।

Wasim Akram l

ওয়াসিম আক্রম: ওডিআই ফরম্যাটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক এই তালিকাতেও রয়েছেন, তবে চতুর্থ স্থান পেয়েছেন। পাকিস্তানকে ১৯৯২ ওডিআই বিশ্বকাপ জেতানোর অন্যতম বড় কারিগর ছিলেন এই বাঁ-হাতি সুলতান অফ সুইং। নিজের ওডিআই কেরিয়ারে মোট ৫০২টি উইকেট নেওয়ার পাশাপাশি নিজে মোট ২৩৭টি মেডেন ওভার করেছেন।

চামিন্ডা ভাস: শ্রীলঙ্কার এই কিংবদন্তি ওডিআই ফরম্যাটে এক ইনিংসে দ্রুততম ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন। অনেকেই তাকে শ্রীলঙ্কার ইতিহাসের সেরা ফাস্ট বোলার বলে থাকেন। ওডিআই ফরমেটে ৪০০ উইকেটের মালিক এই বাঁ হাতি পেসার নিজের কেরিয়ারে মোট ২৭৯ টি মেডেন ওভার করেছেন।

গ্লেন ম্যাকগ্রা: ওডিআই বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী এই অজি তারকা। দীর্ঘদিন ধরে তিনি অস্ট্রেলিয়া দলের হয়ে বিশ্ব শাসন করেছেন। একটানা একই লাইন, লেংথে বল করে যাওয়ার ক্ষমতা তাকে অনেক বেশি ভয়ংকর করে তুলতো ব্যাটারদের কাছে। নিজের গোটা কেরিয়ারে তিনি ২৭৯ টি মেডেন দিয়েছেন।

shaun pollock

শন পোলক: দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি এই তালিকায় শীর্ষে রয়েছেন। তিনি একমাত্র ক্রিকেটের যিনি ওডিআই ফরম্যাটে তিনশোর বেশি মেডেন ওভার করেছেন। আজকালকার দিনে ক্রিকেটারদের চেয়ে পরিমাণ চাপ সামলাতে হয় তাতে মনে হয় না তার এই রেকর্ড আর কোনদিনও ভাঙবে। এই ফরম্যাটে তিনি মোট ৩১৩ টি মেডেন ওভার করেছেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর