টাইমলাইনবিনোদন

সকাল থেকে রাত পর্যন্ত একই ঘ‍্যানঘ‍্যান, কেন বারবার সেট ম‍্যাক্সে দেখানো হয় ‘সূর্যবংশম’?

বাংলাহান্ট ডেস্ক: অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) দীর্ঘ বলিউডি কেরিয়ারে ছবির সংখ‍্যা কম নেই। বিভিন্ন ধরণের চরিত্রে, বিভিন্ন রূপে দেখা মিলেছে তাঁর। কিন্তু অমিতাভের এত শত ছবির মধ‍্যেও কোনো একটি ছবি যদি সবথেকে বেশি বার দেখা হয়ে থাকে তা নিঃসন্দেহে ‘সূর্যবংশম’ (Suryavansham)। আর এর কৃতিত্বের সিংহভাগ অবশ‍্যই সোনি ম‍্যাক্স ওরফে সেট ম‍্যাক্সের।

১৯৯৯ সালে মুক্তি পেয়েছিল সূর্যবংশম। তার পর থেকেই এক নাগাড়ে এই ছবিটিই সম্প্রচারিত, য়ে চলেছে ওই চ‍্যানেলে। যখনি চ‍্যানেলটি খুলবেন তখনি দেখবেন ‘হীরা ঠাকুর’ নেচে চলেছেন নয়তো ভানুপ্রতাপ সিং বিষাক্ত পায়েস খেয়ে রক্তবমি করছেন। মোদ্দা কথা, সকাল হোক বা দুপুর কিংবা রাত। সোনি ম‍্যাক্সে সবসময় একটিই ছবি চলে, সেটা হল সূর্যবংশম।

মাঝে শুধু আইপিএল এর সময়টুকুতে ছবির সম্প্রচার বন্ধ রাখা হয়। নয়তো যে কে সেই। সোশ‍্যাল মিডিয়ার বাসিন্দাদের অবশ‍্য এই বন্ধুত্বটা বেশ প্রিয় ছিল। হাজারো মিম তৈরি হয়েছে সোনিতে সূর্যবংশম নিয়ে। কিন্তু এই বন্ধুত্বের নেপথ‍্যে কারণটা কি জানেন?

আসলে ১৯৯৯ সালে সূর্যবংশম মুক্তি পাওয়ার সময়েই সেট ম‍্যাক্সও পথচলা শুরু করে। ১০০ বছরের জন‍্য এই ছবির সম্প্রচারের স্বত্ব কিনেছিল সোনি। কিন্তু সময় ফুরোনোর আগেই ফুরিয়ে যাচ্ছে বন্ধুত্ব। সোনি ম‍্যাক্সে সূর্যবংশম আর মাত্র বছর কয়েকেরই অতিথি। আগামী ২০২৪-২৫ সাল পর্যন্ত চ‍্যানেলে চলবে এই ছবি।

তারপর থেকে আবার অন‍্য কোনো চ‍্যানেল। জানা গিয়েছে, ২০২০ তে গোল্ডমাইন ফিল্মসের মনীশ শাহ সূর্যবংশম এর স্বত্ব কিনে নিয়েছেন। গোল্ডমাইন ফিল্মসের ইউটিউব চ‍্যানেলে ছবিটি আপলোড হতে গত দেড় বছরে ৩১ কোটি মানুষ দেখেছে। এক সাক্ষাৎকারে মনীশ শাহ নিজেই জানান, ২০২৫ সাল পর্যন্ত সূর্যবংশম চালানোর স্বত্ব রয়েছে সোনি এন্টারটেনমেন্ট টেলিভিশনের কাছে। তারপর থেকে গোল্ডমাইনস বলিউড চ‍্যানেলে দেখা যাবে সূর্যবংশম।

Related Articles