IAS অফিসারের চাকরিতে ইস্তফা দিয়ে শুরু করেন প্রাইভেট জব! অবাক করবে এই UPSC-র টপারের কাহিনী

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে প্রতি বছর লক্ষ লক্ষ যুবক-যুবতী IAS (Indian Administrative Services) অফিসার হওয়ার জন্য কঠোর পরিশ্রম করেন। পাশাপাশি, এই জন্য তাঁদের UPSC (Union Public Service Commission) পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। এদিকে, UPSC পরীক্ষা আবার দেশের অন্যতম কঠিন পরীক্ষা হিসেবে বিবেচিত হয়। এমতাবস্থায় সামগ্রিকভাবে, বিপুলসংখ্যক পরীক্ষার্থী প্রতিবছর এই পরীক্ষা দিলেও তার মধ্যে মাত্র কয়েকজনই সফলতা হাসিল করতে পারেন।

তবে, বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে এমন একজনের প্রসঙ্গ উপস্থাপিত করব যিনি UPSC পরীক্ষায় সফলতা লাভ করে IAS অফিসার হলেও পরবর্তীকালে তিনি সেই চাকরি ছেড়ে দিয়ে প্রাইভেট সেক্টরে চাকরির মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করেছেন। বিষয়টি জেনে প্রথমে অবাক হয়ে গেলেও এটা কিন্তু একদমই সত্যি।

   

মূলত, আজ আমরা আপনাদের রোহিত মোদীর বিষয়ে জানাবো। তিনি হলেন ১৯৮৫-র ব্যাচের IAS অফিসার। পাশাপাশি, তিনি বেশ কয়েকটি সরকারি পদে দক্ষতার সাথে কাজও করেছিলেন। তারপরে রোহিত মোদী একাধিক বড় বড় প্রাইভেট কোম্পানির CEO হওয়ার জন্য চাকরি থেকে ইস্তফা দেন। যেগুলির মধ্যে রয়েছে ইনফ্রা সেক্টরের একাধিক বড় কোম্পানি। এদিকে, এমনিতেই দেখা যায় যে, অনেকে প্রাইভেট সেক্টরের চাকরি ছেড়ে IAS অফিসার হন। কিন্তু, এক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছেন রোহিত মোদী।

১৯৮৫ সালে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন: ইতিমধ্যেই আমরা জানিয়েছি যে, রোহিত মোদী ১৯৮৫-র ব্যাচের IAS অফিসার ছিলেন। তিনি দিল্লির শ্রী রাম কলেজ অফ কমার্স (SRCC) এবং দিল্লি স্কুল অফ ইকোনমিক্সে পড়াশোনা করেন। এরপরে, তিনি IAS অফিসার হওয়ার জন্য ১৯৮৫ সালে সিভিল সার্ভিস পরীক্ষায় দুর্দান্ত র‍্যাঙ্ক করার মাধ্যমে উত্তীর্ণ হন।

আরও পড়ুন: দুর্ঘটনায় হারিয়েছেন ডান হাত! মনের জোরকে সম্বল করেই IAS হয়ে নজির গড়লেন অখিলা

এদিকে, IAS অফিসার হওয়ার পরে তিনি ১৪ বছর ধরে কেন্দ্রীয় ও মণিপুরের রাজ্য সরকারের অধীনে বিভিন্ন পদে দক্ষতার সাথে কাজ করেছেন। যে প্রকল্পগুলিতে মোদী মুখ্য ভূমিকা পালন করেছিলেন সেগুলির মধ্যে রয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক এবং বিশ্বব্যাঙ্কের দ্বারা আর্থিকভাবে সাহায্য করা প্রকল্পগুলি। তিনি অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক বিভাগে কাজ করেছেন এবং সেই সময়ে তিনি IMF এবং IFC-এর নোডাল অফিসার হিসেবেও কাজ করেন।

আরও পড়ুন: স্টেশনে করতেন কুলির কাজ! ফ্রি Wifi-এ চলত পড়াশোনা, UPSC-তে সফল হয়ে IAS অফিসার হলেন শ্রীনাথ

প্রাইভেট কোম্পানিতে পেয়ে যান টপ পজিশন: IAS অফিসার হিসেবে কাজ করার পর, রোহিত মোদী ১৯৯৯ সালে এই মর্যাদাপূর্ণ সরকারি চাকরি থেকে ইস্তফা দেন এবং বেসরকারি সেক্টরে একজন বিজনেস লিডার হিসেবে তিনি তাঁর কেরিয়ার তৈরি করেন। প্রাইভেট সেক্টরে, তিনি ২০ বছরের সফল কর্মজীবনে সিইও এবং এমডি-র মতো একাধিক গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন।

This person resigned as an IAS officer and started private job

এই কোম্পানিগুলির মধ্যে রয়েছে সুজলন এনার্জি, মাহিন্দ্রা ইন্ডাস্ট্রিয়াল পার্ক, এলএন্ডটি আইডিপিএল, তামিলনাড়ু রোড ডেভেলপমেন্ট কোম্পানি, গ্যামন ইন্ডিয়া, রাজস্থানের রোড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি (RIDCOR) এবং সম্প্রতি এসেল ইনফ্রা প্রোজেক্টস এবং স্মার্ট ইউটিলিটিসেও শীর্ষস্থানীয় পদে কাজ করেছেন রোহিত মোদী।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর