শুরু করুন এই ব্যবসা, দু হাতে আসবে টাকা! মাস গেলে আয় লক্ষাধিক

   

বাংলাহান্ট ডেস্ক : বর্তমান দিনে একটা সঠিক কাজ জোগাড় করা খুবই অসম্ভব হয়ে পড়েছে। তবে বেঁচে থাকার জন্য টাকা তো প্রয়োজন প্রতিটি মানুষের। তাই বাড়িতে বসে যদি এই কাজটি করেন তাহলে টাকা উপার্জন করা সম্ভব হবে। কি সেই কাজ জানেন? বাড়িতে ছোট্ট জায়গাতে মাছের বাচ্চা ফোটানোর ব্যবসা করুন।

এই ব্যবসা (Business) করেই মাসে রোজগার করুন লক্ষ লক্ষ টাকা। এমনই লাভজনক ব্যবসার পথ দেখাচ্ছেন মৎস্য বিজ্ঞানী ডক্টর বিজয় কালী মহাপাত্র। বিজয় বাবু তার নিজের বাড়িতে ৬ফিট বাই ২ ফিট জায়গাতে তৈরি করে দেখাচ্ছেন মাছের ডিম ফোটানো এবং বাচ্চা তৈরি করা হয় কিভাবে?

বিজয় বাবুর মতে মাছ দু থেকে আড়াই লক্ষ ডিম পাড়ে। ওই ডিম ফোটাতে সময় লাগে ১৮ ঘণ্টা আর বিক্রির মত মাছের বাচ্চা হতে সময় লাগে সাতদিন। অতএব ৭ থেকে ১২ দিন বয়সের বাচ্চাগুলোকে বিক্রি করলে, এক একটি বাচ্চা ৫০ পয়সা থেকে ১ টাকায় বিক্রি হয়। ওই ছোট্ট অল্প পরিসরের ভেতরে প্রতিদিন তিন থেকে চারটি শিঙি,মাগুর মাছের পাশাপাশি অন্যান্য মাছের ডিমও ফোটানো যায়।

আরোও পড়ুন : মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ, তাতেই কেল্লাফতে! এই ব্যবসায় মাস গেলে নিশ্চিত মুনাফা ১০ গুণ বেশি

সেই জন্য অ্যাকোরিয়ামের মত কাচের একটা বাক্স তৈরি করে তার উপরে নেট দিয়ে ঢেকে একটি পাইপের মাধ্যমে জলের ধারা সিস্টেম করে ওই বাক্সের জলকে ঘুরিয়ে ঘুরিয়ে ফেলতে হবে। পাশাপাশি জলে যাতে অক্সিজেন কমে না যায় তেমনি, জলে যাতে অ্যামোনিয়ার পরিমাণ না বেড়ে যায় তার জন্য প্রতিদিন জল কিন্তু পরিবর্তন করতেই হবে।

আরোও পড়ুন : সারাদিন অনলাইন থাকেন ? শিগগিরই শুরু করুন এই ব্যবসাগুলো, মোটা টাকা হাতে পাবেন

তবে এই পদ্ধতিতে একদিনে ডিম ফুটিয়ে ,সেই ডিম সংগ্রহ করে পাশে আরেকটি ছোট্ট পাত্রে রেখে ৭ থেকে ১২দিন, সব থেকে বেশি ১৫ দিনের মধ্যে মাছের চারা একটু বড় করে বিক্রি করলে প্রচুর লাভ হয়। কেন্দ্রীয় মৎস বিজ্ঞানী বিজয় কালী মহাপাত্র জানিয়েছেন, আমাদের দেশে মাছের খুব ভালো চাহিদা রয়েছে।

fotojet 2023 08 14t001509.328

কেন্দ্রীয় মৎস বিজ্ঞানীর কথায়, এখানে এই ব্যবসা ঠিক মতো করতে পারলে ,লক্ষ লক্ষ টাকা মাসে রোজগার করা কোনও ব্যাপার নয়। তিনি শুধু এই ব্যবসার সম্পর্কে জানিয়েছেন তা কিন্তু নয় তার পাশাপাশি মার্কেট তিনিই দেখিয়ে দেবেন বলে আশ্বস্ত করেছেন। তাহলে আর দেরি কিসের বাড়িতে বসেই রোজগার করুন প্রচুর টাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর