fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

এবার ভারতে এক চিকিৎসক হলেন করোনায় আক্রান্ত, পুরো পরিবারকে পাঠানো হল কোয়ারেন্টিনে

বাংলাহান্ট ডেস্কঃ প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য দিল্লির (delhi) বিভিন্ন মহল্লা তথা এলাকায় সরকারের তরফেই স্বাস্থ্য কেন্দ্র গড়ে দেওয়া হয়। এবার তেমনই এক ক্লিনিকের চিকিৎসকের শরীরে পাওয়া গিয়েছে কোভিড ১৯(COVID-19) সংক্রমণের নমুনা।

বুধবার জানা গিয়েছে, উত্তর-পূর্ব দিল্লির (Northeast Delhi) একটি মহল্লা ক্লিনিকের এক চিকিৎসক করোনাভাইরাসে (corona virus) আক্রান্ত হয়েছেন। গত ১২ থেকে ১৮ মার্চের মধ্যে যাঁরা এই ক্লিনিকে স্বাস্থ্য-পরীক্ষা করাতে গিয়েছেন তাঁদের সকলকেই কোয়ারেন্টাইনে (quarantine)  যেতে বলা হয়েছে। পাশাপাশি এই ক’দিনে ওই চিকিৎসক কাদের সঙ্গে দেখা করেছেন সে ব্যাপারেও খোঁজ চলছে। সম্প্রতি এই চিকিৎসক বিদেশ গিয়েছিলেন কিনা সে ব্যাপারে অবশ্য নিশ্চিত করে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, বুধবারই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Chief Minister Arvind Kejriwal) জানিয়েছেন, আজ নতুন করে রাজধানী শহরে ৫ জনের সংক্রামিত হওয়ার খবর পাওয়া গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (the Union Ministry of Health) রিপোর্ট অনুসারে দিল্লিতে এখন আক্রান্তের সংখ্যা ৩৫। মৃত্যুও হয়েছে এক বৃদ্ধার। ১২ থেকে ১৮ মার্চ পর্যন্ত যাঁরা ওই চিকিৎসকের কাছে চিকিৎসা করাতে এসেছেন, তাঁদের প্রত্যেককে কোয়ারেন্টাইনে যেতে বলা হয়েছে। এছাড়া ওই চিকিৎসকের সংস্পর্শে কারা কারা এসেছেন, তারও খোঁজ চলছে। পাশাপাশি তাঁর শরীরে কীভাবে করোনা বাসা বাঁধল তাও খতিয়ে দেখা হচ্ছে। তাঁর বিদেশে যাওয়ার কোনও রেকর্ড রয়েছে কি না, সে বিষয়ে খোঁজ নিচ্ছে প্রশাসন (Administration)।

সারা দেশে নোভেল করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৬০৬। দুই বিদেশি (Foreign)-সহ মোট ১৫ জনের মৃত্যু হয়েছে। একজন বিদেশি-সহ মুম্বইতে মৃতের সংখ্যা চার। গুজরাতেও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে দু’জনের।

সবচেয়ে বেশি প্রভাব পড়েছে মহারাষ্ট্রে (Maharashtra)। এখানে আক্রান্তের সংখ্যা ১১৬। বুধবার চারজনের শরীরে নতুন করে করোনাভাইরাসের নমুনা পাওয়া গিয়েছে। এর পরেই রয়েছে কেরল। দেশজুড়ে ক্রমাগত ভয়াবহ আকার নিচ্ছে এই করোনাভাইরাস। পরিস্থিতি মোকাবিলায় সতর্কতাস্বরূপ ২১ দিনের জন্য লকডাউন (lockdown) চলবে সারা দেশে।

 

Back to top button
Close
Close