নয়া বছরে Whatsapp-র এই সুবিধা নিতে লাগবে মোটা টাকা! পরিস্কার জানিয়ে দিল Meta

বাংলা হান্ট ডেস্ক : শুধু আমাদের দেশেই নয় গোটা বিশ্বের অধিকাংশ মানুষই হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করেন। আজকাল যেকোনো তথ্য আদান প্রদানের জন্য হোয়াটসঅ্যাপ অনেক গুরুত্বপূর্ণ। শুধু আদান-প্রদানই না একে অপরের সাথে যোগাযোগ করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে নাকি এবার টাকা না দিলে হোয়াটসঅ্যাপের সুবিধা মিলবে না। হঠাৎ এমন কি আপডেট নিয়ে এলো হোয়াটসঅ্যাপ?

   

হোয়াটসঅ্যাপে প্রচুর মানুষ তাদের কথোপকথন ডিলিট (Delete) করে না, অর্থাৎ চ্যাট (Chat) ডিলিট করতে ভুলে যায়। যার ফলে হোয়াটসঅ্যাপের সাইজ দিন দিন বাড়তে থাকে। আর এই সকল মেসেজে যাতে ডিলিট না হয়, তার জন্য ব্যাক আপ (Backup) অপশনও রয়েছে। অর্থাৎ আপনার পাঠানো চ্যাট, ভিডিও(Video), ছবি(Photo), তথ্য(Information) ইত্যাদি সব কিছুই আরেকটি নকল কপি (Copy) যা সেই ব্যাক আপে রাখা হয়।

এই ব্যাক আপ অপশনটি হল হোয়াটসঅ্যাপের Google ড্রাইভ (Google Drive)। যা ব্যাক আপ করার সুবিধা প্রদান করে। তবে এবার আর সবটা একভাবে চলবে না। সূত্রে খবর, এবার থেকে Google ড্রাইভ তার স্টোরেজ একটা লিমিট অবধি সকলকে ব্যবহার করতে দেবে। যা 15GB অবধি সীমিত। এতদিন ধরে সকলেই Google ড্রাইভের উপর নির্ভর করেছে। কিন্তু সময়ের সাথে সাথে যদি আপনাদের হোয়াটসঅ্যাপের ব্যাক আপ বাড়তে থাকে তাহলে, সাবস্ক্রিপশন কিনতে হতে পারে। তাই এখন হোয়াটসঅ্যাপ (WhatsApp) Google One-এর সঙ্গে স্টোরেজ সংক্রান্ত বিষয় নিয়ে বিবেচনা করছে।

তাই এটা বলা বাহুল্য হবে যে, এবার টাকা দিয়ে নিজের ব্যাক আপের সুবিধা উপভোগ করতে পারবেন আপনারা। তাই Google Drive এবং Google One-র সাবস্ক্রিপশনে (Subscription) মাসে খরচের জন্য তিনটি প্ল্যান অফার করা হয়েছে। সেগুলি হল, 100GB-র জন্য খরচ পড়বে 1.59 পাউনড/ 1.99 ডলার (167.57 Rupee/165.50 Rupee), 200GB-র জন্য খরচ পড়বে 2.49 পাউনড / 2.99 ডলার (262.38Rupee/248.67Rupee), এবং প্রিমিয়াম নিতে হলে, 2TB-র জন্য খরচ পড়বে 7.99 পাউনড / 9.99 ডলার (842.10Rupee/830.88Rupee)।

@@

তবে এখনও পর্যন্ত এই সাবস্ক্রিপশন ভারতীয়দের জন্য কত পড়বে তা এখনও ঘোষণা করা হয়নি। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ এমন একটি প্রজেক্টের উপর কাজ করছে যেখানে নম্বর না দিয়েই মানুষ একে অপরের সাথে যোগাযোগ করতে পারবে।

সম্পর্কিত খবর