টাইমলাইনবিজ্ঞানআন্তর্জাতিক

এবার একসাথে ৫৪ লক্ষ টাকা উপার্জনের সুযোগ দিচ্ছে NASA! আজই করুন রেজিস্ট্রেশন

বাংলা হান্ট ডেস্ক: National Aeronautics and Space Administration (NASA) এবার বিরাট সুযোগ নিয়ে এল সকলের জন্য। জানা গিয়েছে যে, সম্প্রতি NASA-র তরফে একটি নতুন চ্যালেঞ্জ শুরু করা হয়েছে। যেখানে এই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা মঙ্গল গ্রহের সিমুলেশন তৈরি করতে পারবেন এমন ব্যক্তিকে ৭০ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫৪ লক্ষ টাকা) পুরস্কার দেবে। এই সিমুলেশনটি প্রস্তুত করার কারণ হ’ল মঙ্গল গ্রহের প্রতিটি পরিস্থিতির জন্য মহাকাশযাত্রীদের প্রস্তুত করা। চ্যালেঞ্জটির নাম দেওয়া হয়েছে MarsXR। এখানে অংশগ্রহণকারীদের মঙ্গল গ্রহে আবিষ্কৃত হয়েছে এমন প্রায় ৪০০ বর্গকিলোমিটার এলাকার একটি সিমুলেশন তৈরি করতে হবে।

এপিক গেমসের সাথে অংশীদারিত্ব করছে NASA:
এই প্রসঙ্গে একটি অফিসিয়াল বিবৃতিতে NASA জানিয়েছে যে, “মঙ্গল গ্রহের অভিজ্ঞতা এবং অবস্থার জন্য মহাকাশচারীদের প্রস্তুত করতে সহায়তা করার জন্য একটি রিসার্চ, ডেভেলপমেন্ট এবং টেস্টিং এনভায়রনমেন্ট” তৈরি করতে এমারসিভ টেকনোলজি ডেভেলপার এপিক গেমসের সাথে অংশীদারিত্ব করা হয়েছে। NASA এই চ্যালেঞ্জের বিজয়ীকে ৭০,০০০ ডলার পুরষ্কার দেবে। পাশাপাশি, এই চ্যালেঞ্জে অংশগ্রহণের শেষ তারিখ হল ২৬ জুলাই। এখানে অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীদের ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে।

ইঞ্জিন ৫-এর জন্য কাজ করতে হবে:
NASA MarsXR চ্যালেঞ্জের জন্য ডেভেলপারদের এপিক গেমসের “আনরিয়েল ইঞ্জিন ৫” ব্যবহার করে MarsXR অপারেশন সাপোর্ট সিস্টেম (XOSS) এনভায়রনমেন্টের জন্য নতুন অভিজ্ঞতা এবং পরিস্থিতি তৈরি করতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, ইঞ্জিন ৫-কে বলা হয় বিশ্বের সবচেয়ে উন্মুক্ত এবং উন্নত রিয়েল-টাইম 3D টুল।

সংস্থার তরফে বলা হয়েছে যে, ডেভেলপারদের সিমুলেটরে দিনের বেলায় মার্শিয়ান রং অন্তর্ভুক্ত করতে হবে, যা রাতে নীল হয়ে যায়। এছাড়াও, প্রকৃত আবহাওয়ার পাশাপাশি মঙ্গলের মাধ্যাকর্ষণ ছাড়াও প্রায় ৪০০ বর্গ কিলোমিটারের গবেষণাকৃত এলাকা এবং স্পেসসুট ও রোভারের মতো বিষয়গুলিও অন্তর্ভুক্ত করতে হবে।

চারটি পুরস্কার থাকবে:
আপাতত জানা গিয়েছে এই চ্যালেঞ্জের মোট মূল্য হল ৭০ হাজার ডলার যা মূলত, কুড়ি জন স্বতন্ত্র বিজয়ীর মধ্যে ভাগ করা হবে। NASA-র তরফে জানানো হয়েছে, উপরে উল্লিখিত প্রতিটি বিভাগে চারটি পুরস্কার থাকবে এবং সম্মিলিত বিভাগে বিজয়ী ৬,০০০ ডলারের (প্রায় ৪.৬২ লক্ষ টাকা / Indian Rupee) অর্থ পুরস্কার বাবদ পাবেন। এই প্রসঙ্গে কোম্পানির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে “টিম প্রতিটি বিভাগে একাধিক সাবমিশন জমা দিতে পারে।”

Related Articles

Back to top button