ক্যুরিয়ার পাঠাতে গেলেই টান পড়বে পকেটে! লুকিয়ে পোস্ট অফিসে GST বসাল কেন্দ্র, লাফিয়ে বাড়ল খরচ

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে ক্যুরিয়ার সার্ভিসের (Courier Service) ক্ষেত্রে বেসরকারি ক্যুরিয়ার মাধ্যমগুলির রমরমা ক্রমশই বাড়ছে। যদিও, এই আবহেও দূর দূরান্তে জিনিসপত্র কিংবা উপহার পাঠাতে ভারতীয় ডাক (India Post) বিভাগের ওপর ভরসা করেন অনেকেই। কারণ এক্ষেত্রে দু’টি ইতিবাচক বিষয়কে প্রাধান্য দেন অধিকাংশ জন। যেটির মধ্যে বেসরকারি সংস্থার তুলনায় ডাক বিভাগের মাধ্যমে পার্সেল পাঠানোর ক্ষেত্রে খরচের পরিমাণ হয় অনেকটাই কম। আর দ্বিতীয়ত যে বিষয়টি রয়েছে, সেটি হল এখানে জিনিসপত্র খোয়া যাওয়ার ভয় থাকে না বললেই চলে।

আর সেই কারণেই খুচরো ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষ ইন্ডিয়া পোস্টের মাধ্যমে জিনিস আদান প্রদান করার বিষয়টিতে ভরসা রাখেন। যদিও এবার রীতিমতো একটি দুঃসংবাদ সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এবার ইন্ডিয়া পোস্টের মাধ্যমে কিছু পাঠাতে গেলে করতে হবে অতিরিক্ত খরচ। মূলত, সম্প্রতি কেন্দ্রীয় সরকার কার্যত লুকিয়ে ডাক বিভাগের ২৭ টি পরিষেবায় এক লাফে ১৮ শতাংশ GST লাগু করেছে। আর সেই কারণেই বেড়েছে খরচের পরিমাণ।

This time the cost of sending the courier will increase

অনেকেই হয়তো জানেন না যে, গত ১ নভেম্বর থেকেই এই অতিরিক্ত কর লাগু হয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, কর লাগুর এই বিষয়টি যে আসতে চলেছে তা টের পাননি স্বয়ং পোস্ট অফিসের কর্মীরাও। অর্থাৎ, আচমকায় এই করের বোঝা চাপানো হয়েছে। এই প্রসঙ্গে কর্মীরা জানিয়েছেন যে, তাঁদের কাছে কোনো সরকারি সার্কুলার পাঠানো না হলেও ১ তারিখ যখন তাঁরা চিঠি ইস্যু করতে যান, তখনই এই বিষয়টি প্রকাশ্যে আসে। পাশাপাশি, এই ঘটনায় হতবাক হয়ে যান তাঁরাও।

আরও পড়ুন: পাত্তা পাবেনা চীন, এবার ভারতেই তৈরি হচ্ছে এশিয়ার দীর্ঘতম সুড়ঙ্গ! লাগবে বিরাট গুরুত্বপূর্ণ কাজে

প্রসঙ্গত উল্লেখ্য যে, সরকারের এই সিদ্ধান্তের বিষয়টি জানাজানি হতেই গ্রাহকদের মধ্যে যে নেতিবাচক প্রভাব পড়েছে সেটি আর বলার অপেক্ষায় রাখে না। এমনকি, পোস্ট অফিসের কর্মীরাও বিষয়টিতে ক্ষুন্ন হয়েছেন। কারণ, বর্তমান সময়ে বেসরকারি সংস্থাগুলির সাথে কড়া প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে রয়েছে ডাক বিভাগ। এই আবহে নতুন করে দাম বৃদ্ধির জেরে সাধারণ মানুষ যে আরও প্রভাবিত হবেন সেই বিষয়টি উপস্থাপিত করেছেন তাঁরা।

আরও পড়ুন: বেকার যুবক-যুবতীদের জন্য রাজ্য সরকারের মেগা প্ল্যান! প্রতিমাসে মিলবে ২,৫০০ টাকা, এভাবে করুন আবেদন

কত বাড়বে খরচ: ডাক বিভাগের মোট ২৭ টি পরিষেবার ক্ষেত্রে অতিরিক্ত খরচ করতে হবে। যার মধ্যে রয়েছে আনরেজিস্টার্ড পার্সেল সহ রেজিস্টার্ড চিঠি, মানি অর্ডার, পোস্ট বক্স, বুক প্যাকেটের মতো পরিষেবাও। খরচ বৃদ্ধির দিক থেকে দেখতে গেলে ১৮ শতাংশ GST লাগু করার আগে ৫০০ গ্রাম ওজনের পার্সেল পাঠাতে খরচ হত ৩৬ টাকা। সেটাই এখন বেড়ে হয়েছে ৪৩ টাকা। পাশাপাশি, রেজিস্টার্ড চিঠির ক্ষেত্রে ২০ গ্রাম ওজন পর্যন্ত চিঠির জন্য এতদিন খরচ হত ২২ টাকা। তবে, এখন সেই খরচ বের হয়েছে ২৬ টাকা। আর এইভাবে বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে বেড়েছে দাম।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর