প্রতি ৯ বছরে দাম বেড়েছে ৩ গুণ! এবার শীঘ্রই ২ লক্ষ ছাড়িয়ে যাবে সোনার দাম

   

বাংলা হান্ট ডেস্ক: বিগত কয়েকদিনে ক্রমশ বৃদ্ধি পেয়েছে সোনার দাম (Gold Price)। এদিকে, সোমবারের পরিসংখ্যান অনুযায়ী সোনার দরের ক্ষেত্রে MCX (Multi Commodity Exchange)-এ সামান্য পতন ঘটলেও বিশেষজ্ঞরা অনুমান করছেন যে, শীঘ্রই সোনার দাম সর্বকালীন রেকর্ড স্তরে পৌঁছে যেতে পারে। এমতাবস্থায়, নিরাপদে এবং ভালো রিটার্ন পাওয়ার জন্য বিনিয়োগকারীদের সোনাতে বিনিয়োগের পরামর্শও দেওয়া হচ্ছে।

বিগত ৯ বছরে লাফিয়ে বেড়েছে দাম: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বিগত বছরগুলিতে সোনা বিনিয়োগকারীরা দুর্দান্ত রিটার্ন পেয়েছেন। সেটা থেকে স্পষ্ট হয়ে গিয়েছে যে গত ৯ বছরে হলুদ ধাতুর দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ৩ গুণ। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫ সালে সোনার দাম ছিল প্রায় ২৪,৭৪০ টাকা। এদিকে, মাত্র সপ্তাহ দু’য়েক আগেই ১০ গ্রাম সোনার দাম ছাড়িয়ে গিয়েছিল ৭৪,০০০ টাকার গণ্ডি। অর্থাৎ সোনার দাম ৯ বছরে ১৯৯.১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তবে, সোনার ক্ষেত্রে রিটার্ন যে শুধুমাত্র এই ৯ বছরেই বিপুলভাবে ঘটেছে এমনটা কিন্তু নয়। উদাহরণস্বরূপ, ৯ বছর আগে অর্থাৎ ২০১৫ সালে ১০ গ্রাম সোনার দাম ছিল ২৪,৭৪০ টাকা। যেটির তার ৯ বছর আগে অর্থাৎ ২০০৬ সালে দাম ছিল মাত্র ৮,২৫০ টাকা। সেক্ষেত্রে ওই ৯ বছরের ব্যবধানে সোনার দাম বৃদ্ধি পেয়েছে ১৯৯.৮৮ শতাংশ। আর এই পরিসংখ্যানের ওপর ভর করেই এটা স্পষ্ট হয়ে গিয়েছে যে সোনার দাম প্রতি ৯ বছরে ৩ গুণ রিটার্ন দিচ্ছে।

This time the price of gold will soon exceed 2 lakhs rupees.

কেন বাড়ছে দাম: এমতাবস্থায়, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে সোনার দাম কেন এইভাবে হু হু করে বৃদ্ধি পাচ্ছে? মূলত, সোনার দাম বৃদ্ধির ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ যে কারণটি রয়েছে সেটি হল ভূ রাজনৈতিক উত্তেজনা। বিগত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন অংশে একাধিক উত্তেজনা পরিলক্ষিত হয়েছে। যেগুলির প্রত্যক্ষ প্রভাবের জন্য বৃদ্ধি পেয়েছে সোনার দাম। পাশাপাশি, সাম্প্রতিক বছরগুলিতেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থেকে শুরু করে চিন-তাইওয়ান বিরোধ কিংবা ইজরায়েল-ইরান সংঘর্ষের মতো বিষয়গুলি সোনার দাম বৃদ্ধির পেছনের অন্যতম কারণ হিসেবে বিবেচিত হচ্ছে। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরা অনুমান করছেন যে, এইভাবে এগোতে থাকলে সোনার দাম ৩ গুণ বৃদ্ধি পেতে আর ৯ বছরও সময় লাগবে না। সেক্ষেত্রে, সোনার প্রতি ১০ গ্রামের দাম খুব শীঘ্রই ২ লক্ষ টাকা পর্যন্ত ছাড়িয়ে যেতে পারে।

আরও পড়ুন: রকেটের গতিতে সম্পদ বাড়িয়ে ধনীদের তালিকায় এগিয়ে গেলেন আদানি, কপাল পুড়ল আম্বানির

সোনার বর্তমান দাম: প্রসঙ্গত উল্লেখ্য যে, গত সোমবারের ট্রেডিংয়ের পরিসংখ্যান অনুযায়ী MCX-এ সোনার দর ০.৪৫ শতাংশ কমে হয়েছে ৭১,৩৫০ টাকা গেছে। সপ্তাহ দু’য়েক ধরে সোনার দামে কিছুটা পতন পরিলক্ষিত হয়েছে। যদিও তার আগেই সোনার দর “অলটাইম হাই” স্তরে পৌঁছে গিয়েছিল। সেক্ষেত্রে সোনার দাম ছিল প্রতি ১০ গ্রামে ৭৪,০০০ টাকা।

আরও পড়ুন: লোকাল ট্রেনের চেয়েও অবস্থা খারাপ! টিকিট ছাড়াই বন্দে ভারতে বিপুল যাত্রী, ভিডিও ভাইরাল হতেই….

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে প্রদত্ত তথ্য সবাইকে জানানোর উদ্দেশ্যে লেখা হয়েছে। শেয়ার মার্কেটে বিনিয়োগ করা অত্যন্ত ঝুঁকির বিষয়। তাই, এখানে কোনো বিনিয়োগ এর আগে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করুন)।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর